পর্যটন স্থানে মহামারিতে ঘুরতে সতর্ক থাকুন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০২:৪৩ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দীর্ঘসময়ের লকডাউনে বন্ধ ছিল দেশের সব পর্যটন স্থান। লকডাউন শেষে খুলে গেছে সমুদ্র সৈকতসহ পাহাড়ি এলাকার দর্শনীয় স্থানগুলো। মনোরোম পরিবেশে ঘা ভাসাতে সরকারি ছুটিতে অনেকেই&nꦉbsp;ছুটছেন সেসব স্থানে। মহামারিতে ঘুরতে যাওয়ার আগে নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করে নিন। 

লকডাউনের পর পর্যটন স্থানে&nbsꦕp;বেড়াতে যাওয়ার আগে যে বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে তা জানাব এই আয়োজনে।

  •  যেখানে ঘুরতে যাচ্ছেন সেই স্থানের করোনা পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিন। বরং যেখানে করোনা পরিস্থিতি স্বাভাবিক সেখানেই ঘুরতে যাওয়ার পরিকল্পনা করতে পারেন। সম্ভব হলে স্থানীয়ভাবে একটু খোঁজ নিন। না হয় গুগল করে দেখতে পারেন কোনটি বর্তমানে ঘুরতে যাওয়ার জন্য উপযুক্ত স্থান।
  • দেশে কিংবা দেশের বাইরে যেখানেই ঘুরতে যান করোনা টিকা দুই ডোজ নিশ্চিত করেই যাবেন। পরিবারের সঙ্গে ঘুরতে গেলে সবার টিকার ডোজ সম্পূর্ণ রয়েছে কিনা তা নিশ্চিত করুন। তবে টিকা দেওয়ার পরও সতর্ক থাকতে হবে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব রাখা খেয়াল রাখুন। 
  • যেখানেই ঘুরতে যান হাতের কাছে সবসময় স্যানিটাইজার ও লিক্যুইড সোপ রাখবেন। খাবার খাওয়ার আগে এবং পরে হাত অবশ্যই ভালোভাবে ধুয়ে নিন।
  • ঘুরতে যাওয়ার আগে নিজের করোনা পরীক্ষা করে নিন। এখন উপসর্গ ছাড়াই করোনাভাইরাস শরীরে বাসা বাঁধে।এমন হতে পারে, ঘুরতে গিয়ে অসুস্থ হয়ে গেলেন। তাই শরীরের সুস্থতা নিশ্চিত হয়েই ঘুরতে যাবেন। অনলাইনের মাধ্যমে সহজেই করোনা পরীক্ষা করে নিতে পারবেন।
  • মহামারির সময় বেড়াতে যেতে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার না করাই ভালো। সুরক্ষার জন্য ব্যক্তিগত গাড়ি ভাড়া করে নিন। পরিবারের সবার সুরক্ষার জন্য় একটু বেশি খরচ হলেও তা সমন্বয় করে নিন। গাড়িতে ওঠার আগে স্যানিটাইজ করে নিন পুরো গাড়ি।
  • গন্তব্যে রওনা দেওয়ার আগেও কিছু প্রস্তুতি নিন। যেমন শুকনো খাবার সঙ্গে রাখুন, ওষুধ নিয়ে নিন, ডাক্তারের ফোন নম্বর রাখুন। বাইরের খাবার একদমই খাওয়া যাবে না। তাই বাড়ি থেকেই খাবার গুছিয়ে নিন। যেকোনও অসুস্থতায় ওষুধের প্রয়োজন হতে পারে বা বেশি সমস্যা হলে ডাক্তারের সঙ্গে কথা বলার প্রয়োজন হতে পারে। এজন্য় এসব বিষয় খেয়াল রাখুন।
  • পর্যটন স্পটে হোটেল, রিসোর্ট বুকিংয়ের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি মাথায় রাখুন। হোটেলের পরিবেশে কতটা পরিষ্কার তা দেখে নিন। কারো বাসায় উঠছেন, সেক্ষেত্রে ওই পরিবারের সবাই সুস্থ কিনা খোজ নিন। এছাড়া জার্নি করে এসেই ঘা ভাসিয়ে বিছানায় শুয়ে পড়বেন না। বাইরের জামা কাপড় খুলে ভালোভাবে গোসল দিয়ে বিশ্রাম নিবেন। এর আগে অবশ্যই পুরো ঘর স্যানিটাইজ করে নেবেন।
  • খুব বেশিদিন খোলা স্থানে না থাকাই ভালো। অল্প সময়েই ঘুরার পরিকল্পনা শেষ করুন। এই সময় অবশ্যই কোনও ভিড় বা কোলাহল পরিবেশে যাবেন না।