টয়লেটের চেয়েও অপরিস্কার ঘরের ১২টি জায়গা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ০৬:৫০ পিএম

ঘর পরিস্কারের প্রতিদিন কত সময় ব্যয় হচ্ছে। কারণ স্বাস্থ্য সুরক্ষার জন্য় ঘরবাড়ি পরিস্কার পরিচ্ছন্ন রাখা জরুরি। ঘরের নোংরা স্থানগুলো নিয়মিত পরিস্কার করতে হয়। বিশেষ করে টয়লেট। ঘরের এই অংশটি সবচেয়ে💜 বেশি অপরিস্কার হয়। তাই এটি পরিস্কার রাখা বাধ্যতামূলক। তবে আপনি কি জানেন, আপনার বাড়িতে টয়লেটের চেয়েও অপরিস্কার জায়গা রয়েছে। এমনকি এসব জায়গা আপনি এড়িয়েও যাচ্ছেন। হয়তো প্রতিদিন পরিস্কার করছেন না। কিন্তু এখান থেকে জীবাণু ছড়াতে পারে।

বাড়িতে টয়লেট ছাড়াও যে জায়গꦛাগুলো ব💯েশ অপরিস্কার হয়ে থাকে চলুন দেখে নেই_

ব্রাশ রাখার হোল্ডার

বাথরুমে টুথব্রাশ রাখার হোল্ডারটি দেখেছেন? এই হꦗোল্ডার নিয়মিত পরিস্কার করা হয় কি? পরিস্কার না করলে এখানে ব্যাকটেরিয়া জন্মে। ২৭ শতাংশ টুথব্রাশে কলিফর্মের চিহ্ন পাওয়া যায়। যা টয়লেটের কমোটে থাকে ৫ শতাংশ। এই জন্য নিজের টুথব্রাশ পাল্টে নিতে হয় কিছুদিন পরপরই। সেই সঙ্গে ব্রাশ রাখার হোল্ডারও নিয়মিত পরি🔴স্কার করতে হয়।

 

বাথরুমের কল

টয়লেটের কমোটের চেয়ে বেশি অপরিস্কার হয় বাথরুমের বা রান্নাঘরে কল। যেখানে ২১ শতাংশ বেশি ব্যাকটেরিয়া থাকে। রান্নাঘরের কলে টয়লেট সিটের তুলনায় ৪৪ গুণ বেশি ব্যাকটেরিয়া থাকে। সমীক্ষায় জানা গেছে, ই কোলাইর মতো ড্রাগ রেসღিসটেন্স ব্যাকটেরিয়া পাইপের মাধ্যমে সিঙ্কে আসে। পরে তা মানুষের হাতের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এজন্য সিঙ্ক ও কল প্রতিদিন পরিস্কার রাখতে হয়। 

 

স্মার্টফোন

২০১৮ সালের এক সমী🦂ক্ষায় দেখা গেছে, টয়লেটের তুলনায় স্মার্টফোনে ৬ গুণ বেশি জীবাণু থাকে। ৫০টি স্মার্টফোন থেকে নমুনা সংগ্রহ করে এই তথ্য পাওয়া যায়। যেখানে দেখা যায়, এসব ফোনে ১৪৭৯টি ব্যাকটেরিয়া উপস্থিত রয়েছে। যেখানে টয়লেটের সিটে থাকে মত্রা ২২০💜টি ব্যাকটেরিয়া। তাছাড়া ফোনের কাভার লেদারের হলে আরও বেশি ব্যাকটেরিয়া জন্মায়। ২০১৬ সালের সমীক্ষায় দেখা গেছে, যুক্তরাজ্যের প্রায় হাজার জন কর্মচারী  স্বীকার করেছেন, তারা টয়লেটে ফোন ব্যবহার করেন। সেখান থেকে বেরিয়ে ফোন পরিস্কারও করেন না। এতে তাদের হাতের মাধ্যমে ফোনে জীবাণু ছড়ায়। 

 

কম্পিউটার কী বোর্ড

প্রতিদিন কম্পিউটারে কাজ করছেন। কিন্তু প্রতিদিন কি তা পরিস্কার করছেন? কম্পিউটার কী বোর্ডে অজান্তেই জীবাণু লেগে যায়। লন্ডনের একটি অফিসে ৩৩টি কী-বোর্ড থেকে নমুনা সংগ্রহ করে দেখা গেছে, সেখানে টয়লেটের চেয়ে ৫ গুণ বেশি জীবাণু🐠 রয়েছে। তাই কী-বোর্ড পরিস্কার করা জরুরি। সেই সঙ্গে কী-বোর্ড ব্যবহার করে হাতও পরিস্কার করে নিন।

 

হাতব্যাগ

সব নারী পুরুষরাই অফিস কিংবা ট্রাভেলের সময় হ্যান্ডব্যাগ ব্যবহার করেন। এসব ব্যাগে ব্যাকটেরিয়া থাকে। গবেষকরা প্রমাণ পেয়েছেন, হ্যান্ড ব্যাগেও প্রায় ১০ গুণ বেশি নোংরা থাকে। বিশেষ করে এর হাতলটি 🍬বেশি নোংর⛦া হয়। তাই হ্যান্ড ব্যাগটি কিছুদিন পরপরই পরিস্কার করা জরুরি। সেই সঙ্গে এর ভেতরে থাকা জিনিসগুলোও পরিস্কার করে নিতে হবে।

 

অন্তর্বাস

 

গবেষকরা জানান, একটি অন্তর্বাসে প্রায় ১০ কোটি কোলাই ব্যাকটেরিয়া জন্ম নেয়। এটি ওয়াশিং মেশিনে ধুলে তা 🐭অন্য কাপড়েও ছড়িয়ে পড়ে। তাই অন্তর্বাস প্রতিদিন নিজেই ধুয়ে নেওয়া জরুরি।

 

ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিন স্যাতস্যাতে হয়ে থ꧒াকলে সেখানে ব্যাকটেরিয়া জন্ম নেয়। তাই এটি নিয়মিত পরিস্কার রাখতে 🌠হবে। ব্লিচিং দিয়ে পরিস্কার করতে পারেন। ওয়াশিং মেশিনে সাবান দেওয়া জায়গাটিও ব্লিচিং দিয়ে পরিস্কার করে নিন।

 

ফ্রিজের ড্রয়ার

গবেষকরা সমীক্ষায় প্রমাণ পেয়েছেন, ফ্রিজের সবজিও মাংস র🎐াখার জায়গাটিও ব্যাকটেরিয়া জন্মায়। এখানে মাইক্রোঅর🐼্গ্যানিসম থাকে। যা রোগ সৃষ্টি করে। খোলা সবজি ও মাংসের রস বিপদজ্জনক জীবাণু ধারণ করে। তাই ফ্রিজের ড্রয়ার নিয়মিত পরিস্কার করবেন। গরম পানি ও সাবান দিয়ে এটি নিয়মিত পরিস্কার করুন।

 

টিভির রিমোর্ট

 

টিভি দেখতে বসলে রিমোর্টই সবচেয়ে বেশি ব্যবহার হয়। এটি পরিস্কার না করলে এরমাধ্যমে ব্যাকটেরিয়া ছড়ায়। রিমোর্টের কাভার না থাকলে বাটনের ফাকেও ময়লা জমে এবং ব্যাকটেরিয়া জন্মায়। তাই রিমোর্টে কাভার ও রিমোর্ট দুটোই নিয়মিত পরিস্কার করতে হয়। অ্যান্টিসেপটিক ওয়াইপ দ🐻িয়ে নিয়মিত পরিস্কার করে নিন।

 

রান্নাঘরের কাপড়

 

রান্নাঘরে যেসব কাপড় থাকে তা নিয়মিত পরিস্কার✱ না করলেই বিপদ। 💛এসব জিনিসে প্রতি স্কোয়ার সেন্টিমিটারে প্রায় সাড়ে চার হাজার কোটি মাইক্রোবস থাকে। তাছাড়া ই কোলাই ও ফিকাল ব্যাকটেরিয়ার জন্ম নেয়। তাই একদিন পর পর এগুলো পরিস্কার করুন এবং কিছুদিন পর পর পাল্টে নিন। 

 

কাটিং বোর্ড

রান্নাঘরে কাটিং বোর্ড ব্যবহার হꦐয়। এই বোর্ডও নিয়মিত পরিস্কার রাখতে হয়। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  জানাꦕন, সবজি কাটার বোর্ড জীবাণু তৈরি হয়। যা টয়লেটের জীবাণুর  তুলনায় ২০০ গুণ বেশি। এখানে কাঁচা মাংস ও সবজি কাটা হয়। যা থেকে জীবাণু ছড়িয়ে পড়ে। তাই প্রতিবার ব্যবহারের পরই এটি ধুয়ে রাখা জরুরি। সাবান দিয়ে নিয়মিত পরিস্কার করুন। পানিতে দুই চা চামচ ব্লিচ মিশিয়ে বোর্ডটি  ডুবিয়ে কিছুক্ষণ পর ধুয়ে নিন। ভালোভাবে পরিস্কার করুন।

 

কার্পেট

ঘরের আরও একটি জিনিস রয়েছে যা দ্রুত নোংরা হয়। তা হচ্ছে কার্পেট। কার্পেটের প্রতি স্কোয়ারে ইঞ্চিতে প্রায় দুই লাখ ব্যাকটেরিয়া জন্মে। যা টয়েলেটের তুলনায় ৭০০ গুণ বেশি। ▨এখানে বিপদজ্জনক সব ব্যাকটেরিয়ার উপস্থিতি থাকে। যা দ্রুত ছড়ায়। তাই নিয়মিত কার্পেট পরিস্কার রাখার ব্যবস্থা করুন।