জামের মজাদার আইসক্রিম

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২৩, ২০২২, ১০:১১ এএম

বর্ষায় এখন জামের মৌসুম চলছে। পাকা জামে বাজার এখন 💃সয়লাব। বড়রা পাকা জাম খেতে বেশ পছন্দ করে। কিন্তু ছোটদের জাম খাওয়ায় থাকে আপত্তি। ছোটদের জন্য় এই গরমে জাম দিয়ে মজাদার আইসক্রিম বানিয়ে নিতে পারেন। এতে জামের পুষ্টিও পাওয়া ཧযাবে। আবার ছোটদের মনও ভরবে।

বর্ষায় বৃষ্টির ফাকে গরমের তাপও দাপিয়ে বেড়াচ্ছে। গরমের অনুভূতি কমাতে শরীরের তাপকে ব্যালেন্স করতে হবে। এরজন্য🌊 আইসক্রিম দেবে স্বস্তি। পুষ্টিকর জাম দিয়ে আইসক্রিম বানিয়ে নিলে উপকার আরও বেশি পাওয়া যাবে। তাছাড়া আম, তরমুজসহ বিভিন্ন ফলের মতো জামের ফ্লেভারের আইসক্রিম খেতেও বেশ সুস্বাদু হয়। তাছাড়া এটি দেখতেও বেশ আকর্ষণীয়। জামের আইসক্রিম বানানোর সহজ রেসিপিটি জানুন এই আয়োজনে।

জামের আইসক্রিম বানাতে যা যা লাগবে

  • জাম- ১ কাপ (বিচি ছাড়া)
  • কনডেন্সড মিল্ক- ১ ক্যান
  • ভ্যানিলা এসেন্স- ১ টেবিল চামচ
  • চকোলেট- আধা কাপ
  • হুইপিং ক্রিম- আধা কাপ
  • দুধ- আধা কাপ
  • হোয়াইট কর্ন স্টার্চ- ২ টেবিল চামচ

জামের আইসক্রিম বানাবেন যেভাবে

প্রথমে জামের বিচি ছাড়িয়ে নিন। জামগুলো ভালোভাবে ব্লেন্ড করুন। ঘন করে ব্লেন্ড 🔯করতে হবে। এরপর একটি পাত্রে দুধ এবং হো💜য়াইট কর্ন স্টার্চ মিশিয়ে নিন। মাঝারি আঁচে মিশ্রণটি চুলায় জ্বাল দিন। ঘন না হওয়া পর্যন্ত ফুটাতে থাকুন। ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন।

এদিকে একটি পাত্রে হুইপিং ক্রিম ভালো করে ফেটিয়ে🎐 নিন। যতক্ষণ না ফোমের মতো হচ্ছে ফেটাতে থাকুন। এরপর কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স, দুধের মিশ্রণ ও জামের পেস্ট ভালো মেশান। সব উপাদান ভালো করে মেশানো হলে প্লাস্টিকের বক্সে মিশ্রণটি ঢেলে ঢেকে ফ্রিজে রাখুন।  ৩ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে কিছুটা গলিয়ে নিন। এরপর আবꦦারও মিক্সার দিয়ে ব্লেন্ড করুন। এবার চকোলেট জুড়ি করে কেটে আইসক্রিমের সঙ্গে মিশিয়ে দিন। আবারও বক্সে ঢেলে ফ্রিজে রাখুন। ফ্রিজে কয়েক ঘণ্টা রেখে দিন। জমাট হলে নামিয়ে কেটে কেটে পরিবেশন করুন। তৈরি হয়ে যাবে জামের আইসক্রিম।