শ্যাম্পু করার পর চুলে মসৃণতা ফেরান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১৪, ২০২২, ০৩:০২ পিএম

চুল পরিষ্কারে ব্যবহার হয় শ্যাম্পু। বিভিন্ন কেমিক্যাল দিয়ে তৈরি হয় বিভিন্ন ব্র্যান্ডের শ্যাম্পু। তবে যত ভালো শ্যাম্পুই হোক, দীর্ঘ সময় বা প্রতিদিন ব্যবহারের পর চুলে রুক্ষতা চলে ꦡআসে। চুল হয়ে যায় প্রাণহীন। চুলের চাকচিক্য ফেরাতে কন্ডিশনার ব্যবহার হয়। কিন্তু তাতেও কেমিক্যাল থাকে। তাই শুধু শ্যাম্পু করেই নিস্তার নেই। চুল পরিষ্কারের পর এতে মসৃণতা ফেরাতে নিতে হবে যত্ন। 

চুলের যত্নে ঘরোয়া উপায়ের বিকল্প নেই। ঘরোয়াভাবেই শ্যাম্পু করা রুক্ষ চুলের প্রতিকার মিলবে। ফিরবে মসৃণতাও। চুলকে বাগে আনতে তাই দেরি 🐭না করে এখনই এই উপায়গুলো জানুন। যেন চুলকে দিব্যি সামলে নেওয়া য💞ায়।

অ্যাভোকাডো তেল

অ্যাভোকাডোর তেল ব্যবহার করে চুলের রুক্ষতা দূর করতে পারেন। এতে থাকা ভিটামিন এ ও ভিটামিন ই চুলকে শক্তিশালী করে। চুলের স্বাস্থ্য ভালো রাখে। চুলের আর্দ্র ভাব ফিরিয়ে আনে। চুলের রুক্ষতা কমায়🍃। মসৃণতা ফিরিয়ে আনে। শ্যাম্পুর করার আগে এই তেল মাথার ত্বকে লাগিয়ে নিন। ভালোভাবে ম্যাসাজ করুন। এরপর ভালোভাবে শ্যাম্পুর করে নিলেই দেখবেন চুলে প্রাণ ফিরেছে।

আরও পড়ুন : চুল পাকা রোধে কার্যকর এই পাতা

নারকেল তেল

চুলের যত্নে নারকেল তেল ব্যবহার নতু𒊎ন করে বলার নেই। যুগ যুগ ধরেই এই তেল চুলের মসৃণতা ধরে রাখতে ব্যবহার হয়ে আসছে। শ্যাম্পুর করা আগে এই তেলꦕ মাথার চুলে মেখে ৩০ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু করে নিলেই সুফল দেখতে পাবেন। চুলের উশকো ভাব দূর হবে। চুল নরম ও মোলায়েম হবে। মনে রাখবেন, তেল দেওয়ার পর অবশ্যই ভালোভাবে শ্যাম্পু করতে হবে। তাহলে চুল ঝরঝরে হবে।

অলিভ অয়েল

রাতে ঘুমের আগে বা গোসলের অন্তত দুই ঘণ্টা আগে মাথার ত্বকে অলি🔯ভ অয়েল মেখে নিন। পুরো চুল আঁচড়ে নিন। তেল পুরো চুলে মেখে গেলে বেঁধে রাখুন। দুই ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল পরিস্কার করে নিন। অলিভ অয়েল চুলকে মসৃণ ꦇকরে।

শ্যাম্পুতে পানি মিশিয়ে নিন

গরমে প্রতিদিন শ্যাম্পু করছেন? শ্যাম্পুর সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। সরাসরি শ্যাম্পু ব্যবহারের চেয়ে এই পদ্ধতি বেশি উপকারী। অন্তত 🙈অর্ধ🙈েক পরিমাণ পানি মিশিয়ে শ্যাম্পু পাতলা করে নিন। এরপর পুরো চুলে লাগিয়ে ভালোভাবে ঘষুন। সবশেষে পানি দিয়ে পরিষ্কার করে নিন। চুল শুকিয়ে গেলে দেখবেন কতটা মসৃণ হয়েছে।

কন্ডিশনার দিয়ে চুল আঁচড়ে নিন

শ্যাম্পু লাগানোর পর কন্ডিশনার ব্যবহার করলে তা মোটা দাঁড়ার চিরুনি দিয়ে আঁচড়ে নিন। পুরো চুলে কন্ডিশনার ভালোভাবে লাগবে। তিন মিনিট অপেক্ষা কর𝔍ুন। এরপর ভালোভাবে ধুয়ে নিন। মনে রাখবেন, মাথার ত্𝄹বকে কন্ডিশনার লাগানো যাবে না। এতে চুলের গোড়ায় ক্ষতি হবে।

পাতলা কাপড় দিয়ে চুল মুছে নিন

 শ্যাম্পু করার পর পুরোনো টি-শার্ট বা খুব নরম কোনো কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিন। জোরে মুছবেন না। এতে চুল রুক্ষ হয়ে যাবে। ভালোভাবে পানি মুছে 🦂নিন। এরপর বাতাসে শুকিয়ে নিন পুরো চুল। মসৃণতা ফিরে আসবে।

ভেজা চুল আঁচড়াবেন না

শ্যাম্পু করার পর অবশ্যই ভালোভাবে চুল শুকিয়ে নিন। এরপর চিরুনি দিয়ে আঁচড়ে নিবেন। ভেজা চুল কখনো আঁচড়ানো যাবে না। এতে চুল পড়া বাড়ে। চুল  প্রাকৃতিকভাবেই শুকিয়ে নিন। এরপর যেকোনো স্টাই♏ল করুন।