ঝাল মরিচ খেয়ে বিশ্ব রেকর্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৩১, ২০২২, ১১:১৬ এএম

ঝাল খাবারের নাম শুনলেই জিবে ঝাঁঝালো স্বাদ চলে আসে। অনেকে ঝাল খ🅷াবার স্পর্শও করবেন না। তবে ঝালপ্রেমীদের চরম ঝাল খাবার খেতেও আপত্তি নেই। তাই তো চরম ঝাল মরিচ খেয়ে বিশ্ব রেকর্ডও করা হয়। অল্প সময়ে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ খেয়ে সেই বিশ্ব রেকর্ড গড়েছেন গ্রেগরি ফস্টার।

গিনেস বুক রেকর্ডের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মাত্র ৯ সেকেন্ডের কম সময়ে তিনটি ঝাল মরিচ খেয়ে নিয়েছেন গ্রেগরি ফস্টার। এগুলো ছিল ক্যারোলিনা রিপার জাতের মরিচ।𝓀 এই জাত বিশ্বের সবচেয়ে ঝাল মর🧸িচ হিসেবে পরিচিত। এক বসায় তিনি চরম ঝাল মরিচগুলো খেয়েছেন। তা-ও সবচেয়ে কম সময়ে। এর মধ্যে দিয়ে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ বেশি খাওয়ার রেকর্ড গড়েছেন গ্রেগরি।

মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚই) প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বাসিন্দা গ্রেগরি ফস্টার। ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরের সি–পোর্ট শপিং সেন্টারে ২০২১ সালের ডিসেম্বরে মরিচ খাওয়ার আয়োজন করা হয়। সেখানে অংশ নেন গ্রেগরি। তিনি মাত্র ৮ দশমিক ৭২ সেকেন্ডে তিনটি ক্যারোলিনা রিপার খেয়ে দেখিয়েছেন।

বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে ক্যারোলিনা রিপার পরিচিত। গিনেস বুকে এর নাম 🦄রয়েছে। মরিচে রং হয় লাল। দেখতে প্যাঁচানো আকৃতির।

বিশ্ব রেকর্ডের অভিজ্ঞতা𒈔র কথা জানিয়ে গ্রেগরি বলেন, “দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিচ্ছিলাম। অন্য জাতের ঝাল মরিচ খেয়ে শুরু করি। এরপর নিয়মিত ঝাল মরিচ, সস খেয়েছি। প্রায় তিন দশক ধরে রেস্তোরাঁয় কাজের সময় ঝাল খাওয়ার অভ্যাস করি। প্রথমে সফল হইনি। কিন্তু অবশেষেౠ এই প্রাপ্তি আমাকে আনন্দ দিয়েছে। 

ঝাল মরিচ খাওয়ার রেকর্ড ছিল কানাডার মাইক জ্যাকেরꦉ দখলে। তিনিও ক্যারোলিনা জাতের মরিচ খেয়েছিলেন মাত্র ৯ দশমিক ৭২ সেকেন্ডে। তবে ১ মিনিটে সবচেয়ে বেশি ক্যারোলিনা রিপার খাওয়ার বিশ্বরেকর্ড গ্রেগরির দখলেই রয়েছে। তার এই রেকর্ড এখনও কেউ ভাঙতে পারেননি।