বিশ্বের সবচেয়ে বড় কলম, ওজন ৩৭ কেজি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১১, ২০২২, ১০:২৮ এএম

কলম অমাদের নিত্য পܫ্রয়োজনীয় ব্যবহারের একটি অংশ। আমরা সাধারণত কলম ব্যবহারের পর তা পকেট কিংবা ব্যাগে রেখে দিই। আবার অনেক সময় সঙ্গে নিয়ে ঘুরি। কিন্তু একটি কলমের ওজন যদি হয় ৩৭ কেজির বেশি, তখন নিশ্চয়ই তা বহন করে ঘোরাꦍ সম্ভব হবে না।

এমনই একটি বিশালাকারের কলম বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন ভারতের এক ব্যক্তি। বিশ্বের সবচেয়ে বড় বলপয়েন্ট 🧸কলম হিসেবে গিনꦜেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকে নাম উঠেছে সেটির।

গত সোমবার (৯ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন♌ে জানিয়েছে, ভারতের হায়দরাবাদের বাসিন্দা আচার্য মাকুনুরি শ্রীনিবাস বিশাল আকারের একটি বলপয়েন্ট কলমꦍ বানিয়েছেন। 

কলমটি ৫ দশমিক ৫ মিটার বা ১৮ ফুটের বেশি লম্বা। ওজন ৩৭ দশমিক ২৩ কেজি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এর আগে বিশ্বে এত ব𝓰ড় কলম বানানো হয়নি। এটাই বিশ্বের সবচেয়ে বড় বলপয়েন্ট কলম।

গিনেস কর্তৃপক🧸্ষ সম্প্রতি কলমটি নিয়ে বানানো একটি ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেছে। ওই ভিডিওতে দেখা যায়, কয়েকজন মিলে বিশাল আকারের কলমটি তুলে ধরেছেন। লেখার চেষ্টা করছেন। এতে বলা হয়েছে, কলমটি দিಌয়ে লিখতে গেলে চার থেকে পাঁচজনের প্রয়োজন হয়।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। অনেকেই আচার্য শ্রীনিবাসের এমন উদ্যোগের প্রশংসা করেছেন। তবে অনেকেই এই কলমের কার্যকারিতা নিয়ে 🍃প্রশ্ন তুলেছেন, মজা করেছেন। একজন ভিডিওর নিচে মজা করে লিখেছেন, ‘কলমটি হয়তো হাল্কের ব্যবহারের জন্য বানানো হয়েছে।’

আচার্য শ্রীনিবাস সংবাদমাধ্যমকে জানান, ছোটবেলায় 🌄তার মা তাঁকে একটি কলম উপহার দিয়েছিলেন। সেটি তাঁর ভীষণ পছন্দের ছিল। তখন থেকেই তিনি ভিন্ন ধরনের কলম বানানোর চিন্তা করতেন। সেই চিন্তা বাস্তবায়ন করতে গিয়ে বানিয়ে ফেলেন বিশ্বের সবচেয়ে বড় কলম, যা তাকে এনে দেয় বিশ্ব রেকর্ডের আনুষ্ঠ🍃ানিক স্বীকৃতি।

সূত্র: প্রথমআলো