বিশ্বের সবচেয়ে বড় মাস্ক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৯:৫৫ এএম

স্বাস্থ্য সুরক্ষ💞ায় সচেতনতা বাড়াতে বৃহদাকারের মাস্ক বানিয়েছে তাইওয়ানের চিকিৎসা সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান মটেক্স হেলথকেয়ার করপোর💃েশন। বিশ্বের সবচেয়ে বড় সার্জিক্যাল মাস্ক এটি।  রেকর্ড গড়েছে এটি। যার দৈর্ঘ্য ২৭ ফুট ৩ ইঞ্চি, প্রস্থ রয়েছে ১৫ ফুট ৯ ইঞ্চি।

মার্𝐆কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) প্রতিবেদন জানায়, বিশ্বের সবচেয়ে বড় সার্জিক্যাল মাস্ক হিসাবে রেকর্ড করেছে বিশাল আকৃতির এই মাস্ক। সাধারণ সারཧ্জিক্যাল মাস্কের তুলনায় এই মাস্কটি প্রায় ৫০ গুণ বড়।

সম্প্রতি তাইওয়ানের চানঘুয়া কাউন্টিতে প্রতিষ্ঠানটির মটেক্স মাস্ক ক্রিয়েটিভ হাউসে মাস্কটি প্রদর্শনীর জন্য রাখা হয়। মটেক্স হেলথকেয়ার এই উপলক্ষে একটি অনুষ্ঠান আয়োজন করে। এই আয়োজনে মাস্কের বিস্তারিত তুলে ধরা হয় দরꦑ্শনার্থীদের সামনে।

প্রতিবেদনে জানায়, মটেক্স হেলথকেয়ারের এই আয়োজনে গিনেস ওয়ার্🌺ল্ড রেকর্ডসের প্রতিনিধিরা যুক্তরাজ্যের লন্ডন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হন। তারা মাস্কটির বিস্তারিত তথ্য যাচাই বাছাই করে বিশ্বের সবচেয়ে বড় মাস্কের স্বীকৃতি দেন এটিকে।

প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ জানান, করোনাভাইরাস মহামারি প্রতিরোধে স্বাস্থ্যসুরক্ষায় মাস্কের বিকল্প নেই। ভাইরাস সংক্রমণ কিছুটা কমে এলেও জীবনযাত্রার অংশ হয়ে উঠেছে মাস্ক। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে অনেকেই এখন মাস্ক পরেন। তবে কারো কারো মাস্ক পরায় অনীহাও রয়েছে। তা☂দের মধ্যে সচেতনতা বাড়াতেই এই মাস্ক তৈরির পরিকল্পনা করা হয়।  মহামারির শুরুর দিকে এই পরিকল্পনা হয়। ২০২২ সালের মার্চে তা বাস্তবায়ন সম্ভব হলো।