মরিচ হাতে চোখের জ্বালা কমবে যেভাবে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ০৬:০৭ পিএম

যেকোনো মরিচ কাটার পর বা মরিচের ভর্তা বানালে হাতে জ্বালাভাব অনুভূত হয়। সেই হাত চোখে গেলে তো নিস্তার নেই। শুরু হয় চোখের জ্বালাপোড়া। সেই জ্বালাভাব কমাতে পোহাতে হয় আরেক বিপত্তি। পানির ঝাপটা দিয়েও কাজ হয় না অনেক সময়। এই সময় উপায় কী෴🦋?

উপায় রয়েছে, তাত্ক্ষনিক কিছু𒁃 উপায়ে চোখের জ্বালা কমিয়ে নেওয়া যাবে। তাও আ﷽বার হাতের কাছে থাকা উপাদান দিয়েই। সেই উপায়গুলো জানাব এই আয়োজনে_

তোয়ালে

মরিচ হাত চোখে গেলে অনেক সময় লাল হয়ে যায়। চোখ ফুলে উঠে এবং প্রচণ্ড ব্যথা অনুভূত হয়। সেই জ্বালা কমাতে তোয়ালে ভিজিয়ে চোখে চেপে ধরুন। জ্বালাভাব না কমা পর্যন্ত তোয়ালে দিয়ে রাখুন। ঘুমের সময়ও ভেজা তোয়ালে চোখে দিয়ে♏ রাখতেꦚ পারেন। ফোলাভাব কমে যাবে।

ঠাণ্ডা পানি

ভুলবশতই চোখে হাত পড়ে যায়। তখন জ্বালাভাব শুরু হলেই অপেক্ষা না করে সঙ্গে ঠাণ্ডা পানির ঝাপটা চোখে দিন। বার বার🎃 ঝাপটা দিতে থাকুন। কিছুক্ষ🐎ণের মধ্যেই আরাম পাবেন।

দুধ

ঠাণ্ডা পানির ঝাপটায় কাজ হচ্ছে না? ফ্রিজে দুধ থাকলে তা দিয়ে চোখে ঝাপটা দিন। মরিচে থাক🦩া ক্যাপসাইসিন, যা জ্বালাভাব সৃষ্টি করে তা সহজেই নির্মূল হবে দুধের মাধ্যমে। ঠাণ্ডা দুধের ঝাপটা চোখে আরও সহজেই আরাম পাবেন।

লবণ পানি

লবণ পানিও ব্যℱবহার করতে পারেন। বিশেষজ্ঞরা জানান, লবণ পানি দিয়ে কৃত্রিম লেন্স পরিস্কার করা হয়। তাই লবণ পানির ঝাপটা দিলে জ্বালাভাব কমবে। সতর্ক থাকবেন, লবণ পানি ব্যবহারের পর চোখ কচলাবেন না। বরং সাধারণ পানি দিয়ে চোখ 🌳ভালোভাবে ধুয়ে নিবেন।