গরমে ব্রণ থেকে মুক্তি দেবে যে পানীয়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ২৬, ২০২২, ০১:৪৩ পিএম

গরম আবহাওয়ায় ত্বকে ব্রণের সমস্যা বেড়ে যায়। কারণ এসময় ঘাম, ধুলোবালি ও প্রচন্ড রোদের কারণে শরীরের তাপমাত্র বাড়ে। যার ফলে ত্বকের ব্রণসহ নানা সমস্যা দেখা দেয়। সুস্থ ত্বকের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় এই ব্রণ। শীতের সময়ে ꦑত্বকের যেভাবে যত্ন নেওয়া হয়, গরমে আবার সে নিয়ম চলে না। তাই আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এসময় ত্বকের যত্ন নিতে হবে বিশেষভাবে।

গꦕরমে ত্বক ভালো রাখার অন্যতম শর্ত হলো প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খাওয়া। সেইসঙ্গে পান করতে হবে প্রচুর পানি। আর সঙ্গে রাখুন স্বাস্থ্যকর নান পানীয়, যা আপনাকে ব্রণমুক্ত ত্বক পেতে সাহায্য করতে পারে। পান করবেন𒊎 ঘরে তৈরি ভেষজ পানীয়।

জেনে ন𝓡েওয়া যাক কোন পানীয়গুলো ব্রণমুক্ত ত্বক দেবে, সে সম্পর্কে-

আমলকি এবং অ্যালোভেরার রস পান করুন

আমাদের ত্বক ও চুল ভালো রাখার জন্য সবচেয়ে উপকারী উপাদানগুলোর মধ্যে অন্যতম হলো আমলকি ও অ্যালোভেরা। শুধু রূপচর্চার কাজেই নয়, বরং আমলকি ও অ্যালোভেরার রস একসঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করলে পাবেন অনেক উপকার। বিশেষ করে ব্রণ বিদায় হবে দ্রুতই। আমলকি ও অ্যালোভেরার রসে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট যা ত্বককে 🤪স্বাস্থ্যোজ্জ্বল রাখে।

তরমুজ ও বেদানার রস পান করুন

গরমেরꦐ ফল তরমুজ। রসালো এই ফল ꧅খেতে সবাই ভালোবাসে। এর সঙ্গে যদি বেদানার রস যোগ করে খান তাহলে সমাধান হবে ব্রণ সমস্যা। এতে ত্বক ও চুল ঝলমলে হয়ে উঠবে। এর পুষ্টিগুণ ত্বককে রাখে উজ্জ্বল। কমে ব্রণের সমস্যা।

হলুদের পানীয় পান করুন

আমাদের প্রতিদিনের খাবারের মধ্যে অন্ꦆযতম উপকারী ভেষজ হলো হলুদ। রান্নার কাজেই ম্যলত হলুদের ব্যবহার বেশি। এই গরমে হলুদ মিশ্রিত পানীয় পান করলে কমবে ব্রণ সমস্যা। এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্স💯িডেন্ট গুণ ত্বককে সুরক্ষিত রাখে। সংক্রমণ অসুখ থেকে দূরে রাখে ত্বক। 

লেবুর রস পান করুন

প্রচন্ড গরমে ঠান্ডা এক গ্লাস লেবুর শরꦛবত তো সবারই ভালো লাগে। এই লেবুর রস যে শুধু সুস্বাদু শরবতই তা নয়। লেবুতে থাকা প্রচুর ভিটামিন 🧸সি শরীরের নানা উপকারে আসে। বিশেষ করে ত্বককে উজ্জ্বল করতে এর জুড়ি নেই। লেবুর রস ও হলুদ একসঙ্গে মিশিয়ে খেলেও থাকতে পারবেন ব্রণমুক্ত।