গোসলে কানে পানি গেলে দ্রুত যা করবেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৩:৪২ পিএম

তাড়াহুড়ো করে গোসল করতে গিয়ে অনেক সময়ই কানে পানি ঢুকে যায়। কিংবা ছোটরা গোসলের সময় বেশি ঝাঁপাঝাঁপি করলেও কানে পানি ঢুকে যেতে পারে। এরপরই শুরু হয় অস্বস্তি। কানের ভেতরে টনটন করে এবং কান থেকে দুর্গন্ধযুক্ত পানিও বের হতে থাকে। এক সময় ইনফেকশন হয়ে যায়। তাই গোসলের সময় কানে পানি ঢোক⛎ার বিষয়ে সাবধান থাকতে হবে।  

গোসলের সময় কানে পানি ঢোকার বিষয়টি অনেকে সাধারন ভাবে নেয়। কিন্তু এটা মোটেও সাধারন নয়। কানে একবার ইনফেকশন হয়ে গেলে তা দীর্ঘদিন ভুগাতে পারে। কান বন্ধ হয়ে যেতে পারে, শ্রবণশক্তিও কমে যাওয়ার সম্ভাবনা থাকে।🎉 তাই কানে পানি ঢুকলে সঙ্গে সঙ্গেই সতর্ক হতে হবে। দ্রুত ব্যবস্থা নিতে হবে।

কানে পানি ঢুকলে দ্রুত যেসব পদক্ষেপ𒈔 নিতে হবে তা জানাব এই আয়োজনে_

  • গোসলের সময় কানে পানি গেছে? যে কানে পানি ঢুকে গেছে, সেই কানের পাশেই মাথা কাত করে রাখুন। এবার একটি হাতের তালু দিয়ে অন্য পাশের কানটি চেপে ধরুন।  কিছুক্ষণ এভাবেই থাকুন। এরপর হাত সরিয়ে নিলে দেখবেন ভেতরে থাকা পানি বের হয়ে গেছে। তবে যদি আরও পানি রয়ে গেছে বলে অনুভূত হলে এই প্রক্রিয়াটি বেশ কয়েকবার চালিয়ে যান। পুরো কাজটি গোসলের সঙ্গে সঙ্গেই করবেন। পরে করা যাবে না। এতে পানি কানের অনেক ভেতরে চলে যাবে।
  • কানে পানি ঢুকেছে মনে হলেই লম্বা শ্বাস নিয়ে দুই আঙুল দিয়ে নাক চেপে ধরুন। কিছুক্ষণ পর নাক দিয়ে শ্বাস নিন। হালকা করে নিশ্বাস নেওয়ার চেষ্টা করুন। কানে শব্দ শুনতে পেলে বুঝে নিবেন ভেতরের পানি বের হয়ে এসেছে।
  • কানে পানি ঢুকে গেছে এটা অনেক সময় গোসলের পর টের পাওয়া যায়। এক্ষেত্রে দেরি না করে যে কানে পানি ঢুকেছে সেদিক বালিশে রেখে চাপা দিয়ে শুয়ে পড়ুন। অনেকক্ষণ শুয়ে থাকুন। ঘুমিয়ে পড়লেও ভালো হবে। লম্বা সময় পর দেখবেন পানের ভেতরের পানি বেরিয়ে পড়েছে।
  • কানে পানি ঢুকলে চুইংগাম চিবিয়ে খেতে পারেন। চুইংগাম চিবালে দাঁত, মাড়ি ও কানের পাশের পেশিগুলোর নড়াচড়া হয়। এতে কানের পানি বেরিয়ে আসে।
  • যে কানে পানি ঢুকেছে সেই কানের কাছে হেয়ার ড্রায়ার ধরুন। ভেতরের পানি শুকিয়ে যাবে। ব্যথা থাকলেও কমে যাবে।
  • কানে পানি যদি কোনোভাবেই বের না হয় এবং অস্বস্তি বাড়তেই থাকে তবে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিবেন। চিকিৎসায় অবহেলা করা যাবে না।