ত্বকে আসুক উৎসবের জেল্লা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২২, ০২:০৪ পিএম

বসন্ত দরজায় কড়া নাড়ছে। ভা💖লোবাসা দিবসও এসে ডাকছে ঘরের দোরগোড়ায়। তাই উৎসব উদ্‌যাপনের প্রস্তুতি এখন তুঙ্গে। প্রিয় মানুষটির কাছ থেকে চমক পেতে অনেকেই♈ এই দিনটির অপেক্ষা করছেন। উৎসব-ভালবাসার এই দিনে মনের মানুষটির থেকে চমক পাওয়ার পাশাপাশি আপনারও উচিত তাকে চমকে দেওয়া। আর তার জন্য ত্বকে আনতে হবে বাড়তি জেল্লা।

এদিক♕ে অফিসের চাপ আর নানা ঝামেলায় সময় পাচ্ছেন না নিজের যত্ন নেওয়ায়। কাজ সামলে পার্লারে ঘোরার সময় হাতে একবারেই নꦬেই। অন্যদিকে পার্লারের ফেশিয়াল প্যাকে ব্যবহৃত রাসায়নিক উপাদান কতটা ভালো হবে, তা নিয়েও চিন্তিত। তবে এই দুশ্চিন্তার সমাধান হতে পারে ঘরোয়া পদ্ধতি। নিজেকে আরও সুন্দর করে তুলতে ভরসা রাখুন ঘরোয়া পদ্ধতিতেই।  

চলুন জেনে নেওয়া যাক কীভাবে🐼 উৎসবের আগে ত্বকের যত্ন নেবেন-

সকালে পেটে পড়ুক হালকা গরম পানি

হাতে মাত্র একটা দিন আছে,🍒 সকাল শুরু করুন খালি পেটে এক গ্লাস গরম পানি খেয়ে। শরীরের যাবতীয় বর্জ্য পদার্থ বের করে🎃 দেওয়ার জন্য এটি সবচেয়ে বেশি কার্যকর। চেহারায় দ্রুত চাকচিক্য ফেরানোর কাজ সহজ করবে পানি।

ব্রণ সমাধানে বরফ

উৎসবের এক বা দুদিন আগে অনেক সময় ত্বক🐭ে অনাকাঙ্ক্ষিত ব্রণ দেখা যায়। ত্বকে ময়লা জমলে অথবা ত্বক গরম হলে ব্রণ বেশি হয়। এই সময় বরফ বেশ কার্যকরী ভূমিকা পালন করে। ব্রণের ওপর তিন থেকে চারটি বরফ কিছুক্ষণ পর পর চেপে ধরে রাখুন, তাহলে ব্রণের আকার ছোট হয়ে ত্বকের সঙ্গে মিলিয়ে যাবে। আ🌳র এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

ব্ল্যাক হেডস সমাধানে সঠিক স্ক্রাব

ব্ল্যাক হেডসের স🏅মস্যা থাকলে লোশন বা ক্রিমের সঙ্গে চালের সুজি মিশিয়ে দুই থেকে তিন মিনিট মুখ মালিশ করুন। তাছাড়া চালের সুজি, হলুদগুঁড়া, মুলতানি মাটি এবং পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে তা ত্বকে খানিকটা মালিশ করে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এতেও ব্ল্যাক হেডস সমস্যা কিছুটা দূর হবে।

উৎসবের আগে হাত-পায়ের যত্ন

হাত ও পা পরিষ্কার করতে কুসুম গরম পানিতে খানিকটা শ্যাম্পু, এক চিমটি লবণ ও এক কাপ ভিনিগার মিশিয়ে কিছুক্ষণ হাত ও পা চুবিয়🦹ে রাখতে হবে। এরপর হাত ও পা ভালোভাবে পরিষ্কার করে মুলতানি মাটি, খানিকটা লেবুর রস, মধু ও পানি দিয়ে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে হাত ও পায়ে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ওে গেলে ভালোভাবে ধুয়ে মুছে ফেলুন। এরপর ত্বকের সঙ্গে মানানসই লোশন বা ক্রিম লাগিয়ে নিন।

তেল-মশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন

রোজেꦑর খাবারদাবারের প্রতিও নজর দিন। এই ক’দিন অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন। শরীরে পাশাপাশি ত্বকের উপরেও এর সুপ্রভাব পড়বে।

ত্বক পরিষ্কার রাখার সামগ্রী ব্যবহার করুন

ত্বকের জন্য উপযুক্ত কোনও ক্লিনজার বা টোনার ব্যবহার করুন। বাইরে বেরোনোর আগে ব্যবহার করুন সান♓স্ক্রিন।

রূপটানের ব্যবহার কমান

একটা দিন যথাসম্ভব রূপটান এড়িয়ে চলুন।💞 তবে খুব দরকার পড়লে বাড়ি ফিরেই ক্লিনজার ও টোনার দিয়ে যত🦩্ন করে তা তুলে ফেলুন।

রাতে ত্বকের যত্ন নিন

প্রতি দিন রাতে মধু, টক দই, ও ওটসের মিশ্রণ লাগিয়ে রাখুন মিনিট দশেক। তার পর ঠান্ডা জলে ধুয়েও নিন। ভাল কোনও স্ক্রাবার দিয়ে ত্বক স🐽্ক্রাব করতে পারেন