সাজে নতুনত্ব আনবে ‘চাঁদবালি’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ১২:২৩ পিএম

বাঙালির সাজের আয়োজনে অনেক আগে থেকেই চাঁদবালির ব্যবহার হয়ে আসছে। ঐতিহ্যবাহী বাঙালিয়ানা সাজের সঙ্গে বেশ মানানসই এই গয়না। গ✅লায় যেমন হাঁসুলি, মাদুলি, তেমনি কানের সাজেও থাকে বাংলার ঐতিহ্যবাহী দুল ‘চাঁদবালি’। নানান রঙের পাথর বা কুন্দন খচিত থাকে এই দুলে।

আগের দিনে শুধু জমিদারবাড়ি🍸র কন্যা ও বধূদের কানে এই দুল শোভা দিলেও বর্তমানে সব নারীর কানেই শোভা পাচ্ছে নানা ধরনের চাঁদবালি। তাই যেকোনো উৎসবে পোশাকের সঙ্গে মিল রেখে বাজেটের মধ্যেই আপনি কিনে নিতে পারেন চাঁদবালি। তবে চাঁদবালি কেনার আগে কিছু 🐓বিষয় সম্পর্কে জেনে রাখা ভালো।

চলুন জেনে নেওয়া যাক আপনার পছন্দসই চাঁদবালি নির্বাচন করবেন কীভাবে, ✱সে সম্পর্কে

মুখের আকার অনুযায়ী চাঁদবালি কিনুন

চাঁদবালি কেনার আগে আপনার মুখের আকৃতি সম্পর্কে ধারণা থাকা ভালো। এতে করে দোকানে গিয়ে তাড়াহুড়ার💯 মধ্যে ট্রায়াল দিয়েও পরে বাসায় এসে যেন মনে না হয়, তা আপনার চেহারার সঙ্গে ঠিক মানাচ্ছে না।

স্বাচ্ছন্দ্যের বিষয়টি মাথায় রাখুন

গয়নার বাজারে ছোট থেকে শুরু করে সব ধরনের চাঁদবালি পাওয়া🦋 যায়। তাই আপনি যে সাইজ পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, সেটিই বেছে নিন। কারণ, ফ্যাশনের প্রথম শর্ত আরামের প্রাধান্য।

মানানসই চাঁদবালি নির্বাচন করুন

চাঁদবালি এমনিতেই কি🐼ছুটা ছড়ানো হয়ে থাকে। তাই অন্য যেকোনো লম্বাটে দুল যদি ছোট থেকে মাঝারি সাইজের পরতে ভালোবাসেন এবং আপনাকে মানায়, তাহলে চাঁদবালিও একটু ছোট সাইজেরটাই আপনাকে মানাবে।

ঘরোয়া অনুষ্ঠানে বেছে নিন অক্সিডাইজের চাঁদবালি

ছোটখাটো বা ঘরোয়া কোনো অনুষ্ঠানে অক্সিডাইজ ম্যাটেরিয়ালের চাঁদবালি পরতে পারেন। এই ম্যা♈টেরিয়ালের চাঁদবালিগুলো সাধারণত ছোট সাইজের হয়ে থাকে এবং খুব বেশি কারুকার্যও করা থাকে না। তাই ছিমছাম একটা স্মার্ট লুক পেতে অক্সিডাইজের চাঁদবাꦜলিই বেছে নিন।

বড় আয়োজনে রুপার বা গোল্ড প্লেটেড চাঁদবালি

🧸জমকালো অনুষ্ঠান, বিয়ে, গায়েহলুদ বা রাতের ডিনার পার্টির ক্ষেত্রে সোনার, রুপার বা গোল্ড প্লেটেড ম্যাটেরিয়ালের বড় সাইজের চাঁদবালি পরলে অন্য রকম সুন্দর লাগবে।

কেনার আগে সতর্ক থাকুন চাঁদবালির ওজন নিয়ে

যেহেতু চাঁদবালিতে অনেক কারুকাজ করা থাকে, তাই এই দুল মোটামুটি ভারীই হয়। কেনার আগে দেখে কিনুন যে কতটুকু ভার আপনি নিতে পারবেন। আর অনলাইনে কেনার সময় অবশ্যই ম্যাটেরিয়ালের বিষয়টি মাথায় রাখুন। সিলভার বা রূপা, জার্মান সিলভার ম্যাটেরিয়ালের চাঁদবালি হলে বেশি বড় সাইজের নেবেন না। কারণ, এই ম্যাটেরিয়ালের দুল কিছুটা ভারী হয়। তবে ফাইবারের চাঁদবালি হলে বড় সাইজের কিনতে পারেন। কারণ, এগুলো তুলনামূলক হালকা হয়। তাই কানে অস্বস্তিবোধ হবে নাܫ।