মাস্ক পরলে সৌন্দর্য বাড়ে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২, ০৩:০১ পিএম

করোনা মহামারি কারণে বেশ পরিবর্তন এসেছে জীবনযাত্রায়। স্বাস্থ্যকর জীবনযাত্রার প্র🦹তি মানুষ বেশি ঝুঁকেছে। এরই একটি অংশ মাস্ক পরা। করোনা সংক্রমণ রোধে প্রধান আর প্রথম শর্ত মাস্ক পরতে হবে। গত দুই বছরের টানা এই নিয়ম এখন সবার অভ্যাসে পরিণত হয়েছে।

মাস্ক পরতেই হবে, তাই ফ্যাশন হাউসগুলোও মাস্কে নতুনত্ব আনছে। পোশাকেরꦿ সঙ্গে মা🥀নানসই মাস্ক রাখছে। কারুকাজ করা মাস্কও এখন হাতের নাগালেই পাওয়া যায়। মাস্ক নিয়ে যখন দুনিয়াজুড়ে এত আয়োজন, তখন বিজ্ঞানীরাও এটি নিয়ে গবেষণায় নেমে পড়লেন। মাস্কের কার্যকারিতা নিয়ে তো বহু আগেই গবেষণা করেছেন। এবার বিজ্ঞানীরা মাস্ক পরলে মানুষের লুকে কেমন পরিবর্তন আসে, তা নিয়েই গবেষণা চালিয়েছেন।

সম্প্রতি এক গবেষণায় বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন, মু🍬খে মাস্ক পরলে একজন মানুষের সৌন্দর্য আরও বাড়ে। অন্য সময়ের তুলনায় তাকে আরও বেশি সুদর্শন দেখায়।

দ্য গার্ডিয়ান জানায়, যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটিতে এই গবেষণাটি করা হয়। বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান ꧂বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস গবেষণাটি  পরিচালনা করেন। করোনা মহামারিতে মাস্ক সম্পর্কে মানুষের মধ্যে নেতিবাচক ধারণার কোনো পরিবর্তন হয়েছে কি না, তা জানতেই এ গবেষণা করা হয়েছে।

গবেষক মাইকেল লুইস বলছেন, ‘আমরা পরীক্ষা করতে চেয়েছিলাম যে মাস্ক সর্বব্যাপী হয়ে ওঠার পর থেকে এ ধারণার (মাস্ক অস্বাভাবিক অসুস্থতা বোঝায়) কোনো পরিবর্তন হয়েছে কি না। মাস্কের প্রকারভেদের কোনো প্রভাব রয়েছে কি না, সেটা বুঝতে চেয়েছি𝔍লাম।’

‘কিন্তু ফলাফল দেখে সত্যি অবাক হয়েছি। মুখের নিম্নভাগে মাস্ক 💦পরলে নারী-পুরুষনির্বিশেষে আরও সুন্দর হয়ে ওঠেন। তাদের সৌন্দর্য আরও বেড়ে যায়।’

গবেষণায় এটাও প্রমাণিত হয়, বিভিন্ন রঙের মাಞস্কের মধ্যে নীল রঙের মাস্ক বেশি আকর্ষণীয়। নীল রঙের মাস্ক পরলে নারী বা পুরুষকে বেশি সুন্দর দেখায়।

এর 🌳যুক্তিতে মাইকেল লুইস বলেন, ‘সম্ভবত স্বাস্থ্যকর্মীরা নীল রঙের মাস্ক পরায় এমনটা হয়েছে। মাস্ক পরাকে এখন সবাই ইতিবাচকভাবে নিয়েছে।&🐓rsquo;