শীতের শুষ্ক ত্বকের যত্ন নেবে নারকেল তেল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২, ১১:৫৫ এএম

শীতকালে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। রুক্ষতা আর শুষ্কতা যেনো ত্বকের নিত্য সঙ্গী এ সময়টাতে। তাছাড়া ত্বকের নানান সমস্যাও মাথাচাড়া দিয়ে ওঠে শীতে। ত🍸াই সুস্থ শরীরের জন্য চাই সুস্থ ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক। আর তারজন্যে প্রয়োজন শীতের সময়ে ত্বকের বাড়তি যত্নের ও সচেতনতার।  

ত্বকের যত্নে আপনার সঙ্গী হতে পারে নারকেল তেল। বহুকাল থেকেই ত্বকের যত্নে নারকেল তেলের ব্যবহার চলে আসছে। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করেꦏ এই তেল। ত্বকের প্রয়োজনীয় আর্দ্রতা যোগাতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। নিয়মিত নারকেল তেলের ব্যবহার ত্বককে মসৃণ, কোমল এবং উজ্জ্বল করে তোলে। নারকেল তেলে রয়েছে উচ্চ মাত্✨রার ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন-ই, যা আমদের ত্বকের জন্য ভীষণভাবে উপকারি।

তাই শীতের এই শুষ্ক আবহাওয়াতেও ত্বককে উজ্জ্বল, তরতাজা দ🐓েখাতে নিয়মিত মাখতে পারেন নারকেল তেল। আ✤র যদি ত্বক হয় তৈলাক্ত, সরাসরি নারকেল তেল লাগাতে না চাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন নারকেল তেলের নানারকম ফেস প্যাক।

চলুন জ🦋েনে নেওয়া যাক নারকেল তেলের ঘরোয়া কিছু ফেস প্যাক সম্পর্কে-

নারকেল তেল ও বেকিং সোডার ফেস প্যাক

নারকেল তেল ২ টেবল চামচ ও বেকিং সোডা ২ টেবল চামচ নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণ ত্বকে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাকটি ব্যবহার করলে ব্ল্যাকহেꦫডস দূর হবে। এই প্যাক ত্বকের গভীরে গিয়ে ধুলো-ময়লা দূর করে এবং মৃত কোষ তুল✨ে ত্বক করে উজ্জ্বল ও মসৃণ।

নারকেল তেল ও দারচিনির ফেস প্যাক

নারকেল তেল ১ টেবল চামচ ও দারচিনি গুঁড়ো ১ টেবল চামচ দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ সারা মুখে লাগিয়ে ২০-৩০ মিনিট অপেক্ষা ꦡকরুন। পরে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। নারকেল তেল এবং দারচিনি দুটোই অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ সম্পন্ন। তাই সপ্তাহে অন্তত ৩ দিন এই প্যাকটি ব্যবহার করলে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন।

নারকেল তেল, মধু ও মাখনের ফেস প্যাক

নারকেল তেল ১ টেবল চামচ, মধু ১ চা-চামচ ও মাখন ১ চা-চামচ নিন। একটি পাত্রে নারকেল তেল ও মাখন নিয়ে হালকা আঁচে গলিয়ে নিন। তারপর নামানোর পর ওই মিশ্রণে যোগ করুন মধু। সবকিছু ভালোভাবে মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকে জমে থাকা ধুলো-ময়লা পরিষ্ক꧃ার হবে, মৃত কোষ উঠে যাবে এবং ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং মসৃণ।

নারকেল তেল, হলুদ, টক দই ও জায়ফলের ফেস প্যাকি

একটি পাত্রে নারকেল ১ টেবল চামচ, সামান্য হলুদ গুঁড়ো, জায়ফল গুঁড়ো ১ টেবল চামচ ও টক দই ১ টেবল চামচ নিন। তারপর সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট পর ঈষদুষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এই প্যাক সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করলে ব্রণ🍎ের সমস্যায় উপকার পাবেন। এছাড়া অ্যাকনে বা ব্রণর থেকে হওয়া কালো দাগও মিলিয়ে যেতে সাহায্য করে এই প্যাক।

নারকেল তেল, হলুদ, লেবু ও মধুর ফেস প্যাক

একটি পাত্রে নারকেল তেল ২-৩ টেবল চামচ, আধ চা-চামচ হলুদ গুঁড়ো, আধ চা-চামচ লেবুর রস ও মধু ১ টেবল চামচ নিন। সব মিশ্রণগুলো ভালোভাবে মিশিয়ে নিন। এটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন প্যাকটি ব্যবহার করলে ত্বক উজ্জ্বল এবং ময়েশ্ౠচারাইজ হবে।

নারকেল তেল, হলুদ ও কলার ফেস প্যাক

একটি পাত্রে নারকেল তেল ১ টেবল চামচ, পাকা কলা অর্ধেক ও সামান্য হলুদ গুঁড়ো নিন। তারপর নারকেল তেল, হলুদ এবং পাকা কলা দিয়ে একটা মিহি পেস্ট তৈরি করুন। এই প্যাক সারা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। পরে ঠান্ডা পানি দিয়ে♊ মুখ ধুয়ে ফেলুন। ত্বক পরিষ্কার করতে এই প্যাকের জুড়♐ি নেই। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।