রান্নাঘরেই মিলবে রূপচর্চার উপকরণ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২, ১২:৩৩ পিএম

ত্বকের যত্নে আমরা কমবেশি সবাই একটু উদ্বিগ্ন থাকি। 🔯আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যারও সৃষ্টি হয়। আবার হরমোনজনিত কারণেও হতে পারে ত্বকের সমস্যা। রোদে পোড়া হোক বা অতিরিক্ত ঠান্ডায় ত্বকের শ⛦ুষ্কতা হোক, ত্বকের সঠিক যত্ন না নিলে তৈরি হতে পারে চর্মজনিত নানা রোগব্যাধি।

কিন্তু সব সময় পার্লারে দৌড়ানো সম্ভব হয়ে ওঠে না। তা ছাড়া করোনা এই মহামারিতে আবারও এসেছে বিধিনিষেধ। জনসমাগম এড়াতে এবং প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়াই ভালো নিজের ও পরিবারের কথা চিন্তা করে। তাই বলে কি ত্বকের যত্ন হবে না? নিশ্চয় হবে, এবার ত্বকের 🗹যত্ন হবে একদম ঘরে বসে। আর ঘরোয়া সব উপকরণ দিয়েই। আজ আমরা রান্নাঘরে থাকা আমাদের নানান খাদ্য উপাদান দিয়েই কীভাবে ত্বকের যত্ন নেওয়া যায়, সে বিষয়ে জানব।

রান্নাঘরে থাকা উপাদানগুলো কীভাবে রূপ🌃চর্চায় ব্যবহার করা যায়, জেনে নেওয়া যাক সে সমꦓ্পর্কে।   

ত্বক উজ্জ্বল ও মসৃণ করতে আলুর ব্যবহার

রান্নাঘরের প্রয়োজনীয় একটি সবজি আলু। প্রতিটি রান্নাঘরেই থাকে আলু। কমবেশি সব সবজি রান্নাতে আলুর ব্যবহার করে বাঙালিরা। তা ছাড়া আলুর ভর্তা, ভাজি তো আছেই। রূপচর্চাতেও আলুর জুড়ি মেলা ভার। আলু সিদ্ধ করার পর পানি ফেলে দেবেন না। আলুসিদ্ধ পানি আর আলুর খোসা দিয়ে নিয়মিত হাত ঘষুন। দেখবে✤ন আপনার হাতের ত্বক উজ্জ্বল হচ্ছে। যাদের হাতের ত্বক খসখসে তারা এটি নিয়মিত ব্যবহার করলে উপকার পাবেন। আলুর রস নিয়ম করে ব্যবহার করলে ত্বক মসৃণ হয়।

চোখের যত্নে আলু

চোখের যত্নেও ব্যবহার করতে পারেন আলু। বাইরের রোদ থেকে ঘরে ফিরলে অনেক সময় চোখ জ্বালাপোড়া করে। চোখের এই প্রদাহ কমাতে আলু দারণ কাজে লাগে। আলু চাকা চাকা করে কেটে দুচোখে লাগালে চোখ ঠান্ডা হয়ে যায়। এতে করে চোখের জ্বালাভাব কমে যায় সময়ের সঙ্গে সঙ্গে। আবার চোখের নিচের কালোভাব দূর করা কিংবা চোখের ফোলাভাব দূর করতেও ব্যবহার করতে পারেন আলু। সে ক্ষ🌳েত্রে আলু থেঁতো করে নিয়ে যদি আইপ্যাডের মতো ব্যবহার করতে হবে। তাহলে চোখের পাশে বা নিচে ফোলাভাব দূর হয়ে যাবে এবং চোখের নিচের কালিও উঠে যাবে।

মুখের ও ঠোঁটের 🍸চারপাশের কালো দাগ দূর করবে দুধ

মুখের বিভিন্ন জায়গায় কালো কালো ছোপ পড়েছে? ব্যবহার করতে পারেন কাঁচা দুধের প্যাক। এক চামচ কাঁচা দুধ অথবা দুধের সরের সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো ও এক চামচ বেসন মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। পুꦇরো মুখে প্যাকটি লাগিয়ে ২০ মিনিটের মতো অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করলে ত্বক মসৃণ হয়ে উঠবে এবং মুখের ও ঠোঁটের চারপাশের কালো দাগ দূর হবে।

ত্বকে মরা চামড়া নিরাময় করবে জাদুকরি প্যাক

শীত হোক বা গরম, ত্বকে মরা চামড়া থাকলে ত্বককে নিষ্প্রাণ করে তোলে। তবে পাকঘরে থাকা দুধের সর হতে পারে আপনার জন্য জাদুকরি কিছু। এ ক্ষেত্রে এক চামচ দুধের সরের সঙ্গে একটু ময়দা, এক চিমটে চিনি এবং এক চামচ মধু মিশিয়ে মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ত্বকের মরা কোষ ঝরে যাবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। চিনি ত্বকে স্ক্রাবারের মতো কাজ করে। দুধের সরের সঙ্গে চিনি মিশিয়ে মিশ্রণটি দিয়ে 𝔉যদি ভালো করে শরীর স্ক্🌼রাব করা যায়, তাহলে ত্বকের অবাঞ্ছিত ডেড সেল ঝরে যাবে এবং ফিরে আসবে লাবণ্য।

মধু ও ডিম খাদ্য জোগাবে ত্বকের

সকালে উঠেই এক চামচ মধু খাওয়ার কথা বলেন অনেকে। এই অভ্যাস শরীরের জন্য বেশ উপকারী। আবার খাদ্যতালিকাতে ডিমের উপকারিতা তো বলার অꦗপেক্ষা রাখে না। এবার এই দুই খাদ্য উপাদান ব্যবহার করুন আপনার ত্বকের যত্নে। মধু𝄹র সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মিশ্রণটি মুখে লাগান। তারপর ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক মসৃণ ও কোমল হয়ে উঠবে।

ত্বকের যত্নে টমেটো

শীতের এই সময়টাতে রান্নাঘরে লাল টুকটুকে পাকা টমেটো থাকবে না, তা হতেই পারে না।  টমেটো দেꦗখতে যেমন সুন্দর, গুণেও তেমনি অনন্যা। রোদে পোড়া কালোভাব দূর করꦓতে টমেটো ব্যবহার করতে পারেন অনায়াসে। ময়শ্চারাইজার হিসেবে সঙ্গে সামান্য মধুও মিশিয়ে নিন।

কফির স্ক্রাবে ফিরে পাবেন ত্বকের লাবণ্য

সকাল-বিকাল কফি পানে শরীর করছেন চাঙা? এবার ত্বকের পরিচর্যাতেও নিন কফির সাহায্য। এক চামচ কফি আর দুই চামচ নারকেল তেল নিয়ে মিক্স করে নিন ভালো করে। এবার স্ক্রাব করুন ত্বকে। ৫ মিনিট স্ক্রাব করার পর মুখ ধুয়ে নিন। ত্বক হবে সফট আর গ্লোয়িং। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করত🌱ে পারেন এই স্ক্রাব।