পোশাকে সুবর্ণজয়ন্তী

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২১, ০৪:১০ পিএম

বাঙালির জীবনে লাল-সবুজের সঙ্গে একটা অদৃশ্য সখ্যতা রয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাস আর চেতনাকে বুকে ধারণ করে তাই তো বিজয় উৎসবকে রাঙিয়ে তুলতে চায় বাঙালি। বিভিন্ন আমেজে, বিভিন্ন সাজে। বিজয়ের সুবর্ণজয়ন্তীকে যাপন করতে তরুণ-তর🏅ুণীদের পোশাকেও এসেছে নতুনত্ব। জাতীয় পতাকার লাল-সবুজ রঙের আদলে ত🅷ৈরি পোশাকাদিতে সেজে উঠবে আবারও সংগ্রামী বাঙালি।

প্রতিবারের মতো এবারও দেশীয় ফ্যাশন হাউসগুলো নিয়ে এসেছে বিজয় দিবসের সংগ্রহ। এ হাউসগুলোর মধ্যে এগিয়ে আছে রঙ বাংলাদেশ, আড়ং, বিশ্বরঙ, মেঘ, অঞ্জন'স, দেশাল, কারু বুটিক, নিপুণ, দেশীদশের প্রতিষ্ঠানগুলো।

তাদের তৈরি বেশির ভাগ পোশাকের মূল রং হিসেবে বেছে নেওয়া হয়েছে সাদা, লাল, পতাকার সবুজ ও টিয়া। পোশাক অলংকরণে সহযোগী রং হিসেবে আছে সবুজের বিভিন্ন শেড, সাদা, টিয়া, গোল্ডেন হলুদ। পোশাকের নকশা ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ট্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, হাতের কাজ ইত্যাদি। শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, ওড়না, ব্লাউজ পিসের পাশাপাশি থাকছে ছেলেদের পাঞ্জাবি, টি-শার্ট ও শিশুদের পোশাক। মুক্তিযুদ্ধের ꦫচেতনা পোশাকে তুলে ধরার নানা আয়োজন করেছে দেশি ফ্যাশন হাউসগুলো।

জেনে নিন ফ্যাশন꧙ হাউসগুলোর এ বছরের বিজয়ের আয়োজন সম্পর্কে—

আড়ং

বিজয় দিবস উদযাপনে নারীরা বিশেষ সাজে সেজে থাকেন। পোশাকে থাকে বিশেষত্ব। একসময়ে নারীদের স্বাধীনতা দিবসের পোশাক মানে ছিল লাল আর সবুজ শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়া। তবে সময়ের সঙ্গে সঙ্গে স্বাধীনতা দিবসের পোশাকের রঙেও এসেছে পরিবর্তন। এখন লাল-সবুজের সঙ্গে মিশিয়ে সাদা, কালো, কমলাসহ অন্য রঙের পোশাকও পরতে দেখা যায়। এভাবে লাল-সবু🌟জের সঙ্গে অন্য রং মিশিয়ে পোশাকে আনা হয়েছে নতুনত্ব। স্বাধীনতা দিবসের বিশেষ পোশাক হিসেবে নারীদের সবচেয়ে বেশি শাড়ি পরতে দেখা যায়। ফ্যাশন হাউস আড়ংয়ে সুতি, সিল্ক্ক, মসলিনসহ সব ধরনের শাড়িতেই লাল-সবুজের সমারোহ রয়েছে। তাছাড়া ছেলেদের জন্য আছে মানানসই পাঞ্জাবি, টি-শার্ট। শিশুদের বিজয়ের পোশাকেও পাবেন নানান রকমফের। সঙ্গে পেয়ে যাবেন বিজয়ের মাস্ক।

বিশ্বরঙ

বিগত দিনের ধারাবাহ🍎িকতায় এবারও পোশাকে লাল-সবুজের প্রাধান্য রয়েছে। লাল জমিনে থাকবে সবুজ কাজ। আবার সবুজ জমিনে লাল নকশা। কোনো কোনো সালোয়ার-কামিজে লাল-সবুজের ওপর সাদা সুতার কাজ বা সাদা কাপড় কেটে পাখি, ফুল বা অন্য কোনো নকশা বসানো হয়েছে।

বিজয় দিবসের আয়োজন ছোটদের জন্য তৈরি হয়েছে বিজয় উৎসবের পোশাক। লাল-সব🌟ুজ আর টিয়া রঙে তৈরি করা হয়েছে ছোট মেয়েদের সালোয়ার-কামিজ, টপস ও ফতুয়া। আর ছোট ൩ছেলেদের পাঞ্জাবি, টি-শার্টও সাজানো হয়েছে বিজয়ের রঙে। বাচ্চাদের পাঞ্জাবির কাটিংয়ে আনা হয়েছে নানা পরিবর্তন।

দেশীদশ

দেশেরꦅ অন্যতম দশটি ফ্যাশন হাউস কে-ক্র্যাফট, রঙ বাংলাদেশ, অঞ্জনস, নিপুন, বাংলার মেলা, বিবিআনা, সাদাকালো, দেশাল, নগরদোলা ও সৃষ্টির সমন্বিত উদ্যোগ দেশীদশ। দেশীয় ফ্যাশনশিল্প যাদের কাজের মূল ভিত্তি। বড়দের পাশাপাশি ছোটদের জন্যও বিশেষ আয়োজন থাকে প্রায় সব ফ্যাশন হাউসেই। এবারের বিজয়ের পোশাকেও ঘটেনি তার ব্যতিক্রম। পরিবারের সবার জন্য রয়েছে ম্যাচিং পোশাক। তাই আপনি চাইলে বাবা-মা, মা-মেয়ে, বাবা-ছেলে এমনকি পরিবারের সবাই একই থিমের পোশাক পরে বিজয়ের আনন্দ ভাগাভাগি করতে পারবেন। সেসবে পোশাকের নকশাকে ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, এমব্রয়ডারি, হাতের কাজ, ড্রাই ইত্যাদি। পোশাক ছাড়াও পাবেন নানা অ্যাকসেসরিস, গয়না, হোমটেক্সটাইল, উপহারসামগ্রী ইত্যাদি।

মেঘ

বিজয় দিবস উপলক্ষ্যে ফ্যাশন হাউস মেঘ ছোট-বড় সবার জন্যই সাজিয়েছে আয়োজন। থাকছে লাল-সবুজের পোꦗশাক। পোশাকের মধ্যে 💟আছে বড়দের ও ছোটদের জন্য টি-শার্ট, পাঞ্জাবি, কামিজ ও ফ্রক। এছাড়া পরিবারের সবার জন্য আছে একই রং ও নকশার বিজয় দিবসের পোশাক। সেই সঙ্গে পাওয়া যাবে লাল-সবুজের মাস্কও।

 

কারু বুটিক

বিজয় দিবসের পোশাক নিয়ে আয়োজন রয়েছে ফ্যাশন হাউস কারু বুটিক। এ সময়ের আবহাওয়া ও পরিবেশের কথা মাথায় রেখে সু♒তি, সিল্ক, লিনেন, জর্জেট ও তাঁত ইত্যাদি কাপড় ব্যবহার করা হয়েছে। রেস্ট গ্রিন, পেইল গ্রিন, চিলি গ্রিন, ভিভিড গ্রিন ও রেড ইত্যাদি রং ব্যবহার করা হয়েছে। সেখানে পাবেন শাড়ি, টিউনিক, কুর্তি, টপস, শাল, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট এবং শিশুদের জন্য নানা পোশাক।