ক্যালসিয়ামের ঘাটতি পূরণে ৭ খাবার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৯:৪১ এএম

আমাদের শরীরের জন্য ক্যালসিয়াম অতি প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। হাড় 𒆙ও দাঁতের গঠনের জন্য় সবচেয়ে বেশি প্রয়োজন ক্যালসিয়ামের। শরীরে ক্যালসিয়ামের অভাব দেখা দিলে আমরা হাড়ে হাড়ে টের পাই। সিড়ি দিয়ে উঠতে গেলে, হাটাহাটি করতে গেলে পায়ে প্রচণ্ড ব্যথা হয়। অথচ এই হাড়ের যত্নের ক্ষেত্রে অধিকাংশ মানুষই হয়ে থাকে উদাসীন। যে কারণে দেখা দেয় ক্যালসিয়ামের অভাবজনিত নানা র🌄কম রোগব্যাধি।

অতিরিক্ত মাত্রায় লবণ, সফট ড্রিংকস পাℱন করলে বা অতিরিক্ত চা, কফি পান করলে হাড়ের অনেক ক্ষতি হয়ে যায়। এমন আরও অনেক অভ্যাস আছে যেগুলো আমাদের হাড়ের ক্ষতি করে। আমাদের অজান্তেই শরীরে গুরুত্বপূর্ণ হাড়ের ক্ষতি করে চলেছে। তাহলে কীভ♔াবে এই ক্ষতি থেকে হাড় রক্ষা করা যায়।

অনেক খাবার আছে যেগুলো নিয়মিত খেলে ক্যালসিয়💖ামের ঘাট﷽তি পূরণ করা সম্ভব। এমন ৭টি খাবারের কথা জানাব এই আয়োজনে।

ব্রকলি

মজবুত হাড় পেতে চাইলে নিয়মিত ব্রো🎉কলি খেয়ে যেতে পারেন। ক্যালসিয়ামে ভরপুর এই সবজিটি শরীরে ক্যালসিয়া🦄মের ঘাটতি পূরণ করবে।

টকজাতীয় ফল

ভিটামিন সি সমৃদ্ধ টক জাতীয় ফল হাড়ের গঠন ভালো রাখতে কার্যকর। কমলা লেবু, বাতাবি লেবু, কাগজী লেবু যেকোনও লেবু হাড়ের জন্য় 🍸ভালো। যে কোনও টক ফলে থাকে সাইট্রিক অ্যাসিড যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে।

সয়াবিন

শরীর🐓ে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সয়াবিন বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ১০০ গ্রাম বা ১ কাপ সয়াবিনে প্রায় ১৭৫ মিলিগ্রাম সমান ক্যালসিয়াম থাকে।  তাই নিয়মি❀ত খাবারে সয়াবিন খান। শরীরের হাড় ও দাত মজবুত হবে।

ঢেড়স

আমাদের শরীরে ক্যালসিয়ামের🐲 চাহিদা মেটাতে ঢেড়স কিন্তু বড় ভূমিকা রাখতে পারে। প্রতি ১০০ গ্রাম ঢেড়স বা ভেন꧃্ডিতে প্রায় ১৭২ মিলিগ্রাম সমান ক্যালসিয়াম থাকে।

কাঠ বাদাম

ক্যাꦡলসিয়ামে পরিপূর্ণ একটি ফল হচ্ছে কাꦫঠ বাদাম। এক মুঠো কাঠ বাদামে ক্যালসিয়াম রয়েছে ২৬৬ মিলিগ্রাম। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দ্রুত মেটাতে প্রতিদিন খেতে পারেন এক মুঠো কাঠ বাদাম।

তিলের বীজ

ক্যালসিয়ামের পাওয়ার হাউস বলা হয় তিলের বীজকে। ১০০ গ্রাম কাঁচা তিলের বীজে ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছ⭕ে।

দুধ

আমরা সবাই জানি, ক্যালসিয়ামের সর্বশ্রেষ্ঠ প্রাকৃতিক উত্স হচ্ছে দুধ। দুধে শুধু ক্যালসিয়ামই থাকে না প্রোটিন, ম্যাগনেশিয়ামসহ🗹 নানা খনিজ উপাদানে ভরপুর পুষ্টিকর খাবার হচ্ছে দুধ। নিয়মিত দুধ খেলে শরীর ক্যালসিয়ামের অভাব দ্রুত পূরণ হবে।

সামুদ্রিক মাছ

সলমন ও সার্ডিন জাতীয় মাছ ক্যালসিয়ামের ভরপুর উৎস। চিকিৎসকরা বলেন যেকোনও ধরের সামুদ্রিক মাছই শরীরে ক্যাল🌊সিয়ামের ঘাটতি পূরণ করত🧸ে সাহায্য় করে। 

সবুজ শাক-সবজী

সবুজ শাক-সবজী ক্যালসিয়ামের ভরপুর উৎস। হাড় ও দাঁতের যত্ন নিতে, সর্বপরি শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করꦍতে সবুজ শা🤡ক-সবজী খাওয়া দরকার।

 

সূত্র: হেলথ বার্তা