প্রতিদিন কতটুকু মাংস খাবেন?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৯, ২০২২, ০৭:৪৯ পিএম

পবিত্র ঈদ উল আজহায় পশু কোꦬরবানি করা হয়। ঈদের কয়েকদিন কোরবানির মাংসই রান্না হয়। খাবারে বিভিন্ন  মাংসের পদ থাকে। বাড়িতে কিংবা দাওয়াতে কম-বেশি সবারই মাংস খাওয়া হয়। প্রায় প্রতিদিনই চলে  ভরপেট খানা-দানা। তবে মাংস রান্না হলেও পরিমিত পরিমাণে খাওয়ার পরামর্শ দিচ্๊ছেন বিশেষজ্ঞরা। 

মাংস খেলে স্বাস্থ্যের ঝু꧃ঁকি বাড়ে-এই ধারণাও ভুল। নির্দিষ্ট পরিমাণ মাংস খ🌄াওয়া স্বাস্থ্যের জন্য় উপকারও হয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

পুষ্টিবিদরা জানান, মাংসে যত পুষ্টিগুণ রয়েছে তা অন্য খাবার থেকে পাওয়া কঠিন। মাংসে প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিনস, মিনারেলস বা খনিজ উপাদান রয়েছে। জিঙ্ক, সেলেনিয়াম, ফসফরাস, আয়রন এবং ভিটামিন বি২ বি৩, বি৬, এবং বি১২ পাওয়া যায় মাংস থেকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেশি, দাঁত ও হাড়ের গঠনে ভূমিকা রাখে।ত্বক, চুল ও নখের স💟্বাস🌄্থ্য ভালো রাখে। শরীরের বৃদ্ধি স্বাভাবিক রাখে। দৃষ্টিশক্তি উন্নত করে এবং ক্লান্তি ভাব দূর করে। এমনকি ডায়রিয়া প্রতিরোধ ও রক্তস্বল্পতা দূর করতেও কার্যকরী। তাই মাংস খাওয়া বাদ দেওয়া যাবে না। বরং পরিমিতি বা নির্দিষ্ট পরিমাণে মাংস খাওয়া যেতে পারে।

কে, কতটুকু মাংস খাবেন এই বিষয়ে পুষ্টিবিদরা জানান, প্রতিদ🌼িনের প্রোটিনের চাহিদা ব্যক্তির ওজনের উপর নির্ভর করে। ৫০ কেজি ওজনের মানুষটি শারীরিকভাবে সুস্থ থাকলে প্রতিদিন ৫০ গ্রামের মতো প্রোটিন প্রয়োজন হয়। কিডনি জটিলতা থাকলে সেই ব্যক্তি প্রতিদিন ২৫ গ্রাম প্রোটিন খেতে পারবেন। এদিকে মেয়েরা মাসিক চলাকালীন কিংবা গর্ভকালীন এই প্রোটিনের পরিমাণ দ্বিগুণ হবে। তাই ৫০ কেজি ওজনের ব্যক্তির জন্য ১০০ গ্রাম পর্যন্ত মꦓাংস খাওয়া নিরাপদ। তবে ৫০ কেজি কম ওজনের ব্যক্তিরা প্রতিদিন বেশি বেশি প্রোটিন খাবেন। 

পুষ্টিবিদরা💝 জানান, সপ্তাহে দুইদিন মাংস খাওয়ার নিরাপদ। দুই দিনে মোট ১৫৪ গ্রাম মাংস খাওয়া যাবে। দুই দিনে প্রতি বেলায় ১৬ থেকে ২৬ গ্রাম মাংস খাওয়া যাবে। যা ২ থেকে ৩ টুকরার বেশি নয়। ডায়াবেটিস, হৃদরোগ, হাইপার-টেনশন বা কিডনি রোগে আক্রান্ত রোগীরা  সপ্তাহে এক বেলা মাংস খেতে পা✅রবেন। তবে এক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ জরুরি।

এছাড়াও গরু বা খাসির মগজ ও কলিজায় প্রোটিন থাকলেও তা পরিমানে কম। এꦍতে বেশিরভাগই কꦇোলেস্টেরল। তাই এইসব খাবারও পরিমিত খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা।