ডায়াবেটিস বান্ধব যে ৫ খাবার সঙ্গে রাখবেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০৩:২৪ পিএম

কোথাও যাচ্ছেন, সঙ্গে কিছু খাবার নিয়ে নেওয়াটা বুদ্ধিমানের কাজ। শুকনো কিছু খাবার সঙ্ꦜগে নিতে পারেন। যা সহজেই বহন করা যায়। বিশেষ  করে এই অভ্যাসটা ডায়াবেটিস রোগীদের জন্য় গুরুত্বপূর্ণ। কারণ তাদের রক্তের শর্করার মাত্রায় সবসময় ব্যালেন্স রাখতে হয়। তাই কিছুক্ষণ পর পর কিছু খাবার খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা।

দিন জুড়ে আপনার রক্তের শর্করা স্থির রাখতে ডায়াবেটিস-বান্ধব ৫টি খাবারের কথা জানাব এই আয়োজনে। এসব খাಞবার অপ্রত্যাশিত ক্ষুধা নিবারণ করবে এবং হাইপো হওয়ারও চিন্তা থাকবে না।

বাদাম

বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বি রয়েছে। যা খাবারের একটি দুর্দান্ত বিকল্প। গবেষণায় দেখা গেছে, নিয়মিত বাদাম খাওয়ায় ইনসুলিন♋ের মাত্রা হ্রাস হয়, রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য  করতে পারে এবং কোলেস্টেরলের মাত্🎶রা কমাতে পারে। কাঁচা বা ভাজা দুইভাবেই বাদাম খেতে পারেন।

তাজা ফল ও পনির

তাজা ফলের মধ্যে কার্বোহাইড্রেট থাকলেও এতে ফাইবার থাকে। যা রক্তে গ্লুকোজ নিসরণ ধীরগতি করতে সাহায্য করে। পনিরে তুলনামূলকভাবে কার্বোহাইড্রেট নেই। প্রোটিন এবং চর্বি বেশি। এই দুই খাবারের সংমিশ্রণ বেশ শক্তি যোগায়। পনির গ্লাইসেমিক প্রভাব কমাতেও সহায়তা করে। আঙ্গুর, আপেল বা চেরির মতো ফল বেছে নিতে পারেন। পনিরের মধ্যে মোজারেল্লা ও ছাগলের দুধের পনির বেছে নেওয়া যায়। এﷺতে ক্যালোরি কম থাকে। ছোট কুলার প্যাকের নিয়ে নিতে পারেন। এতে খাবারটি নষ্ট হবে না।

সবজি-হুমমাস

ডিমের কুসুম, তাজা সবজি যেমন গাজর লম্বা করে কেটে, মুলা এবং ব্রকলি কেটে ক্রিমি হুমমাসের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। খাবারটি বেশ সুস্বাদু। হুমমাস ছোলা থেকে তৈরি হয়। যা ফাইবার এবং প্রোটিনে ভরপুর থাকে। এটি পুষ্টিগুণেও পরিপূর༒্👍ণ।

পপকর্ন

পপকর্ন হতে পারে সেরা পছন্দ। এটি সহজেই বহনযোগ্য খাবার। এছাড়াও যেকোনো আবহাওয়াতেও তাজা থাকে। ডায়াবেটিক রোগীদের𝓰 জন্য়ও এই ♏খাবারটি পরামরর্শ দেন চিকিতসরা। যাতে ক্যালোরি কম থাকে। পপকর্ণ বাড়িতেও তৈরি করে নিতে পারেন। সুস্বাদু করতে এর সঙ্গে মিক্স সিজনিং, রসুন গুঁড়া, দারুচিনি, কারি মশলা বা কোকো পাউডার মিশিয়ে নিতে পারবেন।

টুনা মাছ ও সবজি সালাদ

টুনা মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। যা প্রদাহ কমাতে এবং রক্তে শর্করা বাড়াতে সাহায্য করে। এটি প্রোটিন সমৃদ্ধ, যা আপনার রক্তে শর্করার বৃদ্ধি করবে। এর সঙ্গে সবজি মিলে একটি দুর্দান্ত পুষ্টির মিশ্রণ হতে পারে। বাইরে বহন করার সময় এই খাবারটি ছোট, শীতল পাত্রে রাখুন। এই সালাদে মেয়োনিজ বা দই মিশিয়ে নিতে꧋ পারেন। যা প্রোটিনের মাত্রা আরও বাড়িয়ে তুলবে।