শীতকালে ওজন বাড়ে, বললেন গবেষকরা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১, ০১:২১ পিএম

ওজন নিয়ন্ত্রণে কতই না চেষ্টা। ডায়েট চার্ট অনুযায়ী খাওয়া, শরীরচর্চা সবই চলে। কিন্তু এত চেষ্টার পরও শীতকালে ওজন তুলনামূলক বেশি বাড়ে বলে দাবি করছেন গবেষকরা। তাদের মতে, শীতের সময় জীবন𝓡যাত্রায় কিছুটা পরিবর্তন আসে। যে কারণে যেকোনো বয়সী ব্যক্ত🦋িরই ওজন বৃদ্ধি পায় বলে প্রমাণ পাওয়া গেছে।

সম্প্রতি আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্রে প্রকাশ পেয়েছে এই তথ্যটি। গবেষণা শেষে ফলাফল🌊ে, শীতের ওজন বৃদ্ধির কথাটি স্পষ্ট তুলে ধর🧜া হয়েছে।

বিজ্ঞানীরা ওজন বৃদ্ধির কারণও জানিয়েছেন গবেষণায়। তারা বলছেন, শীতের সময় র♔োদের তাপ কম থাকে। এতে শরীর মেলাটনিন বেশি তৈরি করে, যা মানুষকে অলস করে দেয়। মানুষের কাজের ইচ্ছা কমে যায়। নড়াচ🔯ড়া কম করা হয়।

এছাড়া বিজ্ঞানীরা বলছেন, শীতের আবহাওয়ায় ঘুমে꧅র সময়টাও বেড়ে যায়। প্রতিদিনের শরীরচর্চার সময়ও কমতে থাকে। ধীরে ধীরে মেদ জমতে থাকে।

তব🎃ে প্রাচীনকালের চিত্রটি ছিল ভিন্ন। ওই সময় শীতের সময় খাবারের জোগান কম হতো। তখন শিকার করে খাবারের জোগান দিতে হতো। শীতের প্রকোপে শিকার করা ছিল কষ্টসাধ্য। কিন্তু গরমের সময় শিকার বেশি করা হতো। মানুষের খাওয়া দাওয়া বেশি হতো। এতে শারীরিক গঠনেও পরিবর্তন হতো। 

বিজ্ঞানীদের মতে, প্রাচীন যুগের সেই পরিস্থিতি কাটিয়ে উঠেছে মানুষ। এখন শীতের সময় সব ধরনের খাবার খেতে পারছে। স্বাস্থ্যকর খাবারের সঙ্গে মিষ্টিজাতীয় খাবারও বেশি খাচ্ছে এই সময়, যা মেদ বাড়িয়ে দেয়। তাছাড়া শীতের সময়টাতে ঘুরে বেড়ানো বেশি হয়। যেখানে যাচ্ছে মꦕানুষ সেখানকার খাবার খাচ্ছে এতে স্বাদেরও তারতম্য হয়। ফলে খাওয়া-দাওয়ার পরিমাণ বেড়ে যায়, যা ওজন বৃদ্ধি করে।

 

সূত্র: ওয়াশিংটন পোস্ট