সালমান শাহকে নিয়ে বায়োপিক ‘স্বপ্নের রাজকুমার’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৪:২৮ পিএম
নায়ক সালমান শাহ। ছবি: সংগৃহীত

নব্বইয়ের দশকের তুমুল জনপ্রি♓য় নায়ক সালমান শাহর জীবন কাহিনি নিয়ে নিমির্তি হতে যাচ্ছে সিনেমা। যার শিরোনাম ‘স্বপ্নের রাজকুমার’। সিনেমাটি পরিচালনা করছেন যিনি সালমানের জনপ্র🥂িয় সিনেমা ‘সত্যের মৃত্যু নেই’ পরিচালনা করেছিলেন সেই ছটকু আহমেদ।  

‘স্বপ্নের 𓆏রাজকুমার’ ছটকু আহমেদের ভাষ্য, বায়োপিক নির্মাণের এই কাজটি হাতে নিয়েছি প্রয়াত পরিচালক সোহানুর রহমান সোহানের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে। এই নির্মাতা বলেন, ‘সোহানই সালমানকে পর্দায় এনেছিলেন। তিনিই ইমনকে (সালমান শাহ) সালমান বানিয়েছিলেন বাংলাদেশের মানুষের কাছে। সোহানের ইচ্ছা ছিল সালমানের জীবনের বিভিন্ন ঘটনা দেশের মানুষ জানুক।’

স্টাইলিশ নায়ক সালমান শাহ

বায়োপিকের চিত্রনাট্যের কাজ প্রায় শেষ। এখন চলছে অভিনয়শিল্পী চূড়ান্ত করার প্রক্রিয়া। শিগগিরই ‍‍‘স্বপ্নের রাজকুমার‍‍’ সিনেমার কাজ শ𝔉ুরু করার কথা রয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সালমান শাহ🦩র জন্মদিন। বেঁচে থাকলে সালমানের বয়স হত ৫৩ বছর। চার বছরের অভিনয় ক্যারিয়ারে সালমান শাহ ২৭টি সিনেমায় অভিনয় করেছেন।

সালমান শাহর জীবনী নিয়ে পরিচালক ছটকু বলেন, “সালমানকে নিয়ে সিনেমা করব, তাই নানা বিষয় জানা দরকার ছিল। সালমানের স্ত্রী সামিরা হকের কাছ থেকে তার গল্প শুনেছি আমি। সে আমাকে অনেক সহযোগিতা করেছে। এছাড়া সালমানের জীবনের ঘটনা, অভিনয় জীবন সব কিছুর গল্প রেকর্ড করে আমাকে পাঠিয়েছিল সামিরা। সেই রেকর্ড শুনে শুনে, সেখান থেকে নির্যাস নিয়🍌ে সিনেমার গܫল্প লিখেছি।”

সিনেমায় সালমানের চরিত্রে বা অন্যান্য অভিনয় শিল্পী নির্বাচনে এখনকার অল্পবয়সী অভিনেতা-অভিনেত্রীদের নেওয়া হবে বলে জানিয়েছেন ছটকু। তিনি বলেন, “যারা সালমানের খুব ভক্ত এবং সালমানকে এখনো꧂ আইডল মানেন, এরকম কিছু আর্টিস্ট খুঁজে বের করা হবে।”

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দারিয়াপাড়ায় নানাবাড়িতে সালমান শাহের 🥀জন্ম। বিনোদনজগতে সালমানের যাত্রা শুরু হয় বিজ্ঞাপনচিত্রের মডেল হিসেবে। গানও গাইতেন, ছায়ানটের পল্লীগীতি বিভাগের শিক্ষার্থী ছিল♔েন এ নায়ক।

প্রথম ছবিতেই বাজিমাত করেন সালমান শাহ

সোহানুর রহমান সোহানের পরিচালনায় নায়িকা মৌসুমীর বিপরীতে প্রথম সিনেমা ‍‍‘কেয়ামত থেকে কেয়ামত‍‍’ করে ১৯৯৩ সালে বাজিমাত করে দেন সালমান। এই সিনেমার মাধ💞্যমে ঢাকাই সিনেমা ইন্ডাস্ট্রি উপহার পায় সালমান-মৌসুমী জুটি। তবে সালমানের ক্যারিয়ারের ২৭টি সিনেমার ১৩টির নায়িকাই ছিলেন শাবনূর।

‍‍‘তুমি আমার’, ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘বিক্ষোভ’, ‘স্নেহ’, ‘প্রেম যুদ্ধ’, ‘কন্যাদান’, ‘দেনমোহর’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘আঞ্জুমান’, ‘মহামিলন’, ‘আশা ভালোবাসা’, ‘বিচার হবে’, ‘এই ঘর এই সংসার’, ‘প্রিয়জন’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘সত্যের মৃত্যু নেไই’, ‘জীবন সংসার’, ‘মায়ের অধিকার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেমপিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘শুধু তুমি’, ‘আনন্দ অশ্রু’ ও ‘বুকের ভেতর আগুন’ সালমানের উল্লেখযোগ্য কাজ।

সিনেমায় আসার আগেই সামিরা হককে বিয়ে করেছিলেন সালম🐎ান। ১৯৯৬ সালে ৬ সেপ্টেম্বর ইস্কাটনে সালমান শাহর বাসা থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

এ ঘটনায় মামলা করেন সালমান শাহর বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী। পরিবারের পক্ষ থেকে বরাবরই দাবি করা হয়েছে সালমানജকে খুন করা হয়েছে। কিন্তু সালমান শাহর মৃত্যু এখনো তার ভক্তদের কাছে রহস্যজনক।