এমপিওভুক্তির আবেদন ১০ অক্টোবর শুরু

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২১, ০৫:০০ পিএম

নতুন করে দেশের বেসরকারি স্কুল-কলেজ এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য আগামী ১০ অক্টোবর থেকে অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হবেౠ।ꩵ যা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত নির্🎀দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরিꦓ) এমপিওভুক্তি করতে ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট (www.dshe.gov.bd) এবং বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ওয়েবসাইটে (www.banbeis.gov.bd) গিয়ে আবেদন করা যাবে।

এমপিওভুক্তির আবেদন সরাসরি ই-মেইলে বা ডাকযোগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ𓆉 অথবা এর অধীনস্থ কোনো দপ্তরে গ্রহণ করা হবে না।

২০১৮ সালে এমপিওভুক্তির জন্য ৯ হাজার ৪৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে আবেদন করেছিল। দীর্ঘ যাচাই-বাছাই শেষে ২০১৯ সালের ২৩ অক্টোবর দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি✱র ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পরে চূড়ান্তভাবে এমপিওভুক্ত করা হয় দুই🌱 হাজার ৬১৫টি শিক্ষাপ্রতিষ্ঠান।

২০১৯ সালের শেষদিকে এসে বিশেষ ক্ষমতাবলে সরকার আরও সাতটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছিল। তবে এবার এমপিওভুক্তির বেশকিছু শর্তে পরিবর্তন আনা হয়ে♕ছে। 

এ ছাড়া দুই বছর আগেই যেহেতু মাত্র দুই হা𒀰জার ৬১৫টি প্রতিষ্ঠান যোগ্য হয়েছে। ফলে আগামী অর্থবছরও সব ধরনের প্রতিষ্ঠান মিলিয়ে সর্বোচ্চ হাজারখানেক প্রতিষ্ঠানে♏র শর্ত পূরণের সুযোগ রয়েছে।

২০২১ সা🧸লের নীতিমালা অনুযায়ী, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি পেতে নিম্ন মাধ্যমিকে শহরে ১২০ ও মফস্বলে ৯০, মাধ্যমিকে শহরে ২০০ ও মফস্বলে ১৫০, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শহরে ৪২০ ও মফস্বলে ৩২০, উচ্চ মাধ্যমিক কলেজে শহরে ২৫০ ও মফস্বলে ২২০ এবং ডিগ্রি কলেজে স্নাতকে শহরে ৪৯০ ও মফস্বলে ৪২৫ জন শিক্ষার্থী থাকতে হবে।

পাসের হার স্তরভেদে সর্বনিম্ন ৪৫ শতাংশ থেকে সর্বোচ্চ ৭০ শতাংশ করা হয়েছে। এ ছাড়া꧃ নতুন এমপিও পেতে মোট ১০০ নম্বরের মধ্যে শিক্ষার্থী সংখ্যায় ৩০, পরীক্ষার্থীর সংখ্যা ৩০ ও পাসের হারে ৪০ নম্বর রাখা হয়েౠছে।