প্রাণ ফিরল মেডিকেল ক্যাম্পাসে

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২১, ০৪:২৮ পিএম

করোনার মধ্যে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর গতকাল রোববার থেকে খুলে🐲ছে স্কুল-কলেজসহ দেশে📖র সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় সোমবার (১৩ সেপ্টেম্বর) থেকে দেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ক্লাস শুরু হয়েছে।

সোমবার (১🍸৩ সেপ্টেম্বর) ক্লাস শুরুর পর প্রথম দিন প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে এসেছেন। পর্যায়ক্রমে শুরু হবে তৃতীয় ও চতুর্থ বর্ষেরও।

ꦦএছাড়া এখন সশরীরে শুধু ব্যবহারিক ক্লাস হবে। তত্ত্বীয় বিষয়গুলো আগের মতো অনলাইনেই সীমাবদ্ধ থ🤡াকবে। 

এ🎶র আগে সকাল থেকেই ঢাকা মেডিকেল কলেজ, ধানমন্ডি বাংলাদেশ মেডিকেল কলেজ, গ্রিন লাইফ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজসহ ডেন্টাল কলেজ ক্যাম্পাসে আসেন শিক্ষার্থীরা। এরপর স্বাস্থ্যবিধি মেনে তাদের ক্লাস শুরু হয়। 

এদিকে বহুদিন পর সহপাঠী ও শিক্ষকদের সঙ🍷্গে দেখা হয়ে𒉰 উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

ধানমন্ডি বাংলাদেশ মেডিকেল কলেজে ছাত্রছাত্রীদের মধ্🥀যে উচ্ছ্বাসে🍎র আমেজ দেখা গেছে। কলেজটির দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, “আজকে থেকে আমাদের ক্লাস শুরু হয়েছে, ক্যাম্পাসে আসতে পেরে খুব ভালো লাগছে। সকাল থেকে ক্লাস করছি এবং সবাই মিলে উপভোগ করছি।”

ধানমন্ডি বাংᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚলাদেশ মেডিকেল কলেজের অধ্যক্ষের ব্যক্তিগত সহকারী আবদুল কুদ্দুস সংবাদ প্রকাশকে বলেন, “আজ প্রথম দিনে শ্রেণিকক্ষে উপস্থিতির সংখ্যা ৯৯ শতাংশ। সকাল সাড়ে আটটা থেকে আমাদের শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষার্থীরাও আসতে পেরে তারা উচ্ছ্বাস প্রকাশ করেছে।”

স্বাস্থ্যবিধির বিষয়ে তিনি বলেন, “আমাদের শ্রেণি কার্যক্রম চলে মাল্টিমিডিয়ায়। আমাদের বসার সিটও আলাদা। হ্যান্ড স༒্যানিটাইজার, মাস্ক রাখা হয়েছে। এ ছাড়া প্রতিটি শ্রেণিকক্ষ পরিষ্কার 🔯করা হয়েছে।”

এর আগে গত ২ সেপ্টেম্বর সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্র🌠ী এক ব্রিফিংয়ে জানিয়েছিলেন, ১৩ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে দেশের সব মেডিকেল ও ডেন্টাল কলেজ খুলে দেওয়া হবে। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ পর্যায়ে প্রাথমিকভাবে প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হবে। এরপর ধাপে ধাপে সব বর্ষের ক্লাস শুরু হবে।