পরীক্ষার্থীদের সুবিধার্থে হলের ভিতরে যাবে না রাবি প্রশাসন

রাবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ২৩, ২০২২, ০৭:০৭ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলাকালীন শিক্ষার্থীদের সময় নষ্ট এবং প্রশ্নোত্তরে ভুল এড়াতে বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের কেউ হলের অভ্যন্তরে পরিদর্শনে যাবেন না। তবে হলের বাইরে থেকে পরীক্ষা নিয়ন্ত্র🐟কদের মাধ্যমে তারা সার্বিক বিষয়ে খোঁজ নিবেন।

শনিবার (২৩ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সংবাদ সম্মেলনে এক প্রশ্নোত্তরে রাবি উপাচার্য অধ্যাপ🍨ক ড. গোলাম সাব্বির সাত্তার একথা বলেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল পরিদর্শনের সময়সূচি সাংবাদিকদের জানানো হবে কি না এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, “এ বছর পরীক্ষা চলাকালীন পরিদর্শনে হলের ভেতরে আমাদের কেউ যাবেন না। কেননা পরীক্ষার সময় পরিদর্শনে গেলে একজন শিক্ষার্থীর মনোযোগ হারিয়ে দুই তিন মিনিট সময় নষ্ট হতে পারে। আমরা চাই না যে আ🐻মাদের কারণে কারও দুটি প্রশ্ন ভুল হোক। তবে পরীক্ষা নিয়ন্ত্রকদের কাছ থেকে সার্বিক বিষয় জেনে নিব। এছাড়া বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর কর্তৃক পরীক্ষার ফুটেজ সাংবাদিকদের সরবরাহ করা হবে।”

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় তুল🎐ে ধরে বিশ꧋েষত রাজশাহী বাসীর সহযোগিতা কামনা করেন উপাচার্য।

এসময় তিনি বলেন, “ভর্তি পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসা কেন্দ্র পর꧂িচালিত একটি মেডিকেল টিম কাজ করবে। সার্বক্ষণিকভাবে ৪টি অ্যাম্বুলেন্স থাকবে। এছাড়াও কোয়ান্টাম ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত ২ সদস্যের একটি মেডিকেল টিম এবং ২টি অ্যাম্বুলেন্স চিকিৎসা সহায়তা প্রদান করবে। পরীক্ষা চলাকালীন অভিভাবকদের অপেক্ষার জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বসার ব্যবস্থা রাখা হয়েছে।”

তিনি আরও বলা বলেন, “বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ৯টি ওয়াটারপ্রুফ টেন্ট স্থাপন করা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে ও ১২টি স্থানে ওয়াশরুমে🤪র ব্যবস্থা থাকছে। এছাড়াও বিএনসিসি, রোভার স্কাউট, রেস্তারগণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ৯টি হেল্প ডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবে।”

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশন🐠ের ভর্তি পরীক্ষা আগামী ২৫, ২৬ ও ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। এ বছর এক লাখ ৭৮ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিবে। ৮০টি বহুনির্বাচনি প্রশ্নোত্তরে নেওয়া এ পরীক্ষার পূর্ণমান ১০০। ১ ঘন্টা হওয়া এ ভর্তি পরীক্ষার পাশ নম্বর ৪০।