এইচএসসির ফরম পূরণ শুরু ৮ জুন

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ৩০, ২০২২, ০৮:১২ পিএম

চলতি বছর উচ্চ মাধ্যম🌺িক সার্টিফিকেট বা এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু আগামী ৮ জুন থেকে, চলবে আগামী ২২ জুন পর্যন্ত।

সোমবার (৩০༺ মে) মাধ্যমিক 💮ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি ২ হাজার ৩৩০ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিক ১ হাজার ৭৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। তব♎ে, কোনো শিক্ষার্থীর প্রথম ও দ্বিতীয় বর্ষ মিলে ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না। আগামী ৮ জুন থেকে শুরু করে ২২ জুনের মধ্যে অনলাইনে ফরম পূরণ সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আগামী ৭ জুন প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোনো অবস্থাতেই নির্ধারিত ফি এর অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য দৃ🧸ষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্র🍨য়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

যেসব পরীক্ষার্থী ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ এর কম পেয়েছে, তারা জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। তবে, এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে ২০২২ এইচএসসি পরীক্ষায় নির্ধারিত সব বিষয়ে পরীক্ষা দিতে হবে। জিপিএ উন্নয়নের ক্ষেত্রে রেজিস্ট্রেশন নবায়ন করা যাবে না। এছাড়া, যেসব পরীক্ষার্থ🌃ী এক-দুই বিষয়ের পরীক্ষা দিয়ে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা কখনই জিপিএ উন্নয়ন পরীক্ষা দিতে পারবেন না।