শিগগিরই শুরু হবে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম 

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ৩, ২০২২, ১১:২৪ এএম
ফাইল ছবি

দেশের সব স্কুল-কল✃েজে খুব শিগগিরই স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ বিষয়ে আগামী সপ্তাহেই পুরোদমে💃 ক্লাস শুরুর ঘোষণা আসতে পারে।

বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে মাধ্যম🧜িক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এ তথ্য জানিয়েছেন।

মাউশি মহাপরিচালক বলেন, “করোনার কারণে গত দুই বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল, যা ভুগিয়েছে শিক্ষার্থীদের। তারা অনেকখানি পিছিয়ে গেছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছি 🅰আমরা। সে জন্য দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভ🌊াবিক শিক্ষা কার্যক্রম শুরুর বিকল্প নেই।”

নেহাল আহমেদ আরও বলেন, “আমরা শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছি। অনুমোদন পেলেই আশা করছি সামনের সপ্তাহ থেকে স্কুল-কল꧑েজে স্বাভাবিক ক্লাস শুরুর ঘোষণা দিতে পারব।”

অধ্যাপক নেহাল বলেন, “সব শিক্ষার্থীকে করোনার টিকার আওতায় আনা হবে। তাদের প্রায় সবাই করোনার প্রথম ডোজের টিকা পেয়েছে। আর দ্বিতী♛য় ডোজের আওতায় এসেছে ১ কোটি ৫ লাখ শিক্ষার্থী। যারা এখনো টি♛কা পাননি, আশা করছি তাদেরও সামনের সপ্তাহের মধ্যে টিকার আওতায় আনা সম্ভব হবে।”

এর আগে গতকাল বুধবার ঢাকা কলেজের একাদশ শ্রেণিꦅর নবী🥃নবরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরুর ইঙ্গিত দিয়েছেন।

একই দিন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে এক অনুষ্ঠানে তিনি চলতি এবং আগামী শিক্ষাবর্ষ মিলিয়ে শ🐓িক্ষার্থীদের ক্ষতি পুষিয়েꦕ নেওয়ার চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন।

এর আগে দেশে করোনা শনাক্ত হওয়ার খবরে ২০২০ সালের মার্চ মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনার সংক্রমণ কমায় দেড় বছর 🐭পর গত বছরের ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। কিন্তু করোনার ওমিক্রন ধরনের প্রভাবে গত ২১ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি এক মাস বন্ধ থাকার পর ২২ ফেব্রুয়ারি থেকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং বুধবার (২ মার্চ) প্রাথমিকের ১ম-৫ম শ্রেণির ক্লাস শুরু হয়। প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু হবে আরও দুই সপ্তাহ পর।