রাষ্ট্রের ভাষা বাংলা চাই : সৌমিত্র শেখর 

জাককানইবি প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০২:৪৭ পিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, প্রশাসনিক, দ♏াপ্তরিক—সব ক্ষেত্রে বাংলা ভাষাকে ব্যবহার করতে হবে। এটার সময় এখন হয়েছে। আমরা এখন রাষ্ট্রের ভাষা বাংলা চাই।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে অনলাইনে আয়োজিত ‘ভাষার মাসে বসন্ত বরণ ও বার্ষিক সেমিনার’ শীর💖্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ অনুষ্ঠানটি আয়োজন করে।

উপাচার্য বলেন, “রাষ্ট্রভাষা বাংলার জন্য আমাদের রক্ত দিতে হয়েছে। অনেক প্রাণের বিনিময়ে আমরা রাষ্ট্রভাষা বাংলা পেয়েছি। অথচ সেই বাংলা শিখে বা পড়ে যদি সুবিধা না পাই, তাহলে চলবে না। বরং এখন আমরা ঔপনিবেশিক জালে আবদ্ধ হয়ে পড়েছি।”
 
সৌমিত্র শেখর আরও বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকলে ‘রাষ্ট্রের ভাষা বাংলা চাই&r💫squo; এ স্লোগান আমাদের দিতে হতো না। তিনি তাঁর শাসনামলে দাপ্তরিক সব কাজে বাংলা চালু করার প্রক্রিয়া শুরু করেছিলেন। বঙ্গবন্ধু বাংলাদেশ বেতার, ব্যাংকগুলোর নামকরণ করেছিলেন বাংলায়। তিনি সমস্ত ক্ষেত্রে বাংলার চালু করেছিলেন।”

বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. আহমেদুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্ত🦩ব্য দেন ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, শুভেচ্ছা বক্তব্য দেন কৃষ🌠িবিদ ড. মো. হুমায়ুন কবীর।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের চতুর্থ ব্যাচের ছাত্র-ছাত্রীরা। আলোচনা করেন ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম, বাংলাদেশ আউটবাউন্ড ট্যুর অপারেটরস 🔴অ্যাসোসিয়েশনের সভাপতি ইকবাল মাহমুদ বাবলু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক ইফ্ফাত আরা ইভা। সমন্বয় করেন ꦡবিভাগের সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস।