শাবির প্রক্টর পদে পরিবর্তন

শাবি প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০৯:২০ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রক্টর সহযোগী অধ্যাপক ড. মো. আলমগীর কবဣীরকে অব্যাহতি প্রদান করা হয়েছে। 

একই সঙ্গে নতুন প্রক্টর হিসেবে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো: ই⛦শরাত ইবনে ইসমাইলকে নিয়োগ দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (১০ ফেব্র🃏ুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য 🐻জানানো হয়। 

অফিস আদেশে বলা হয়, শাবিপ্রবির গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আলমগীর কবীরকে ব্যক্তিগত ও পারিবারিক কারণে প্রক্টরের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। একইসঙ্গে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইশরাত ইবনে ইসমাইলকে পജরবর্তী নির্দেশ না দেওয়া 🃏পর্যন্ত প্রক্টর হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। বিধি মোতাবেক দায়িত্ব দায়িত্ব পালনের জন্য তিনি ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা প্রাপ্য হবেন। এ আদেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

এর আগে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে গত ১৬ জানুয়ারি থেকে ভিসি পদত্যাগের আন্দোলনে নামে শিক্❀ষার্থীরা। গত ১৯ জানুয়ারি দুপুর ১২টা পর্যন্ত ভিসিকে স্বেচ্ছায় পদত্যাগের আলটিমেটাম দেওয়া হয়। ওই সময়ে ভিসি পদত্যাগ না করায় ২৪ জন শিক্ষার্থী অনশন শুরু করে। একজন শিক্ষার্থীর বাবা অসুস্থ হওয়ায় পরদিন তিনি বাসায় চলে যান। 

গত ২♛৩ জানুয়ারি গণঅনশনে আরও পাঁচ শিক্ষার্থী অংশ নেন। এরপর থেকে ২৮🀅 জন শিক্ষার্থী ভিসি পদত্যাগের দাবিতে অনশন চালিয়ে যায়। 

অনশনের ১৬৩ ঘণ্টায় বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক ড. ইয়া𝄹সমিন হকের আশ্বাসে শিক্ষার্থীরা অনশন থেকে সরে আসেন। কিন্তু ভিসি পদত্যাগ না করা পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাবে বলে জানান।