সরকারি স্কুলগুলোতে ভর্তি আবেদন শুরু ২৫ নভেম্বর  

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১, ০৫:২১ পিএম

ঢাকাসহ সারা দেশের সরকারি মাধ্যমিক𓆏 স্কুলগুলোতে ২৫ নভেম্বর থেকে ভর্তি আবেদন শুরু হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে এই ঠিক🍰ানায় আবেদন করা যাবে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) মাধ্যমিক ও 🐼উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির এ বিজ্ঞপ্তি জারি করেছে।ꩲ এরআগে শিক্ষা মন্ত্রণালয় ভর্তি আবেদনের অনুমোদন দেয়।

এবারও স্কুল থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ১৫ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। ভর্তির আবেদন ফি ধরা হয়েছে ১১০ টাকা। শ▨ুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে তা দেওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (৩টি ফিডার শাখাসহ) ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী এক🍃ই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এছাড়া সারা দেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক 🔯শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। 

আরও বলা হয়েছে, ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না। ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকা♚রী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনো উপায়ে, যেমন পরীক্ষা নিয়ে, শিক্ষার্থী ভর্তি করা যাবে না।