বন্যায় পোল্ট্রিখাতে ৪০০ কোটি টাকার ক্ষতি

ফেনী প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০২:০৩ পিএম

ফেনীতে বন্যায় পোল্ট্রিখাতে খামারিদের ৪০০ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। রোববার (৮ সেপ্টেম্বর) ফুড গার্ডেন রেস্টুরেন্টে ফেনী🍌 জেলা পোল্ট্রি খামারিদের অবহিতকরণ ও পুনর্বাসনের দাবিতে সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান জেলা পোল্ট্রি এসোসিয়েশন। 

সংব🌜াদ সম্মেলনে সংগঠনটির নেতৃবৃন্দ জানান, সম্প্রতি বন্যায় ফেনী জেলার ৮০ ভাগ পোল্ট্রি ফার্ম তলিয়ে গেছে, ২০ ভাগ পোল্ট্রি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে।  এতে জেলার ৫ হাজার ছোট-বড় পোল্ট্রি মালিকের প্রায় ৪০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। এমতাবস্থায় সরকারের সহযোগিতা ছাড়া ফেনীর পোল্🤪ট্রি শিল্প উৎপাদনে যাওয়া সম্ভব নয়।

তাই সরকারের সংশিষ্ট দপ্তর পোল্ট্রিখাতকে নগদ সহযোগিতা করা, চলমান ব্যাংক ঋনের সুদ ও কিস্তি আগামী ২ বছরের জন্য স্থগিত করা, ডিলার ও খামারিদের ২ বছর মেয়াদী সহজ শর্তে সুদবিহীন ঋন প্রদানের ব্যবꦛস্থা, খাদ্য ও বাচ্চা উৎপাদনকা🌱রী প্রতিষ্ঠানগুলোকে আগামী ১ বছর বিনা লাভে বাচ্চা ও খাদ্য সরবরাহ করা, ঔষধের যৌক্তিক মূল্য বৃদ্ধি করাসহ নানা দাবি উপস্থাপন করা হয়। 

এ ছাড়া প্রতিদিন ১ লাখ ৫০ হাজার কেজি মাংস উৎপাদন করেছে। এক সময় ফেনীর পোল্ট্রি শিল্প উৎপাদন দিয়ে ফেনী ছাড়াও পার্শ🍒্ববর্তী নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম জেলায় চাহিদাপূরণ করা হয়েছে। বর্তমানে ৫ হাজার ছোটবড় খামারি মালিক রয়েছে অনেকে ব্যাংক লোন নিয়ে ব্যবসা করে আসছিল। অনেকে দেউলিয়া হওয়ার পথে রয়েছে। 

যথাযথভাবে ক্ষতিগ্রস্ত খামার মালিকের তালিকা অনুযায়ী ক্ষতিপূরণ দাবꦡ🍎ি করা হয়। খামারিরা যেন বেকার না হয়ে পড়ে এজন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন জেলা পোল্ট্রি এসোসিয়েশনের নেতৃবৃন্দ।

জেলা পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক কামরুল ইসলামের সঞ্চালনায় জেলা পোল্ট্রি এসোসিয়েশনের সহ-সভাপতি ডাকবাংলা পোল্ট্রির মালিক আরিফুল রহমান, পরশুরাম উপজেলার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, ছাগলন✅াইয়ার সভাপতি আবদুল মোমেন মিলন মাস্টার, সোনাগাজীর সাধারণ সম্পাদক মাহবুবুল আলম উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলন শেষে জেলা প্রশাসক বরা�💯�বরে স্মারকলিপি প্রদান করেছে সংগঠনের নেতৃবৃন্দ।