আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কৃষকের জমি দখলের অভিযোগ

নওগাঁ প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০১:৫৫ পিএম

নওগাঁর মান্দায় আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এক কৃষকের জমি দখল নিয়ে কয়েকটি গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছꦓে। 

বুধবার (১৪ আগস্ট) উপজেলার কালিকাপুর ইউনিয়নের চকরুমাকান্ত গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় থানায় অভিযোগ করা হয়েছে।&nbsಞp;

অভিযোগসূত্রে জানা যায়, চকরুমাকান্ত গ্রামের মৃত জব্বার প্রামাণিকের ছেলে ইমরান মন্ডল  ওয়ারিশ ও ক্রয় সুত্রে সাড়ে ২৭ শতাংশ জমি রয়েছে তার। ওই জমির দলিল, নামজারি, খা🌸জনা দাখিল, দখলও তার রয়েছে। জমিতে বসতভিটাসহ বিভিন্ন ফলজ গাছের বাগান করেন তিনি।  হঠাৎ করে একই এলাকার মৃত আব্দুল জব্বার ছেলে আবুল কালাম  ওই জমির মধ্যে কিছু অংশ তার বলে দাবি করেন। এরপর বিভ🧸িন্ন সময়ে তার লোকজন নিয়ে ইমরান মন্ডলকে উচ্ছেদ করে জমি দখলের চেষ্টা করেন।

ঘটনাটি স্থানীয় পর্যায়ে মীমাংসা করতে ব্যর্থ হন ইমরান। পরে তিনি ২০২৩ সালের জানুয়ারি মাসে নিম্ন আদালতে মামলা দায়ের করেন। আদালত ইমরান হোসেনের পক্ষে রায় দেন। সেই রায়কে তোয়াক্কা না করে জমি দখলে আবুল কালাম পাঁয়তারা করেন। আবারও ২০২৪ সালে💦র ১০ আগস্ট নিষেধাজ্ঞা চেয়ে নওগাঁ জ্যেষ্ঠ সহকারী জজ আদালতে একটি মামলা করেন। আদালত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিরোধপূর্ণ জমিতে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন।

ইমরান অভিযোগ কর🀅েন, আদালতের নির্দেশনা উপেক্ষা করে ১৪ আগস্ট আবুল কালামসহ হাসান, সাইফুদ্দিন, খোরশেদ তার স্ত্রী সাহারবানু সহযোগিতায় ৭-৮ জনের একটি দল জমি দখল ও গাছ কাটতে 🌄শুরু করে। 

এ সময় তিনি থানায অভিযোগ করলে ꦇমান্দা থানার উপপরিদর্শক  রাসেদ হোꦰসেন ঘটনাস্থলে যান। 

আব🐬ুল কালাম  জানান, ইমরানের জমির মধ্যে তার জমি আছে। তাই গাছ কর্তন করেছি। 

এ ꦜবিষয়ꩵে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী জানান, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।