বঙ্গবন্ধুকে কটূক্তির অভিযোগ

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১, ০২:২৫ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল 🍌ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

ম꧅ঙ্গলবার (১৯ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোস𒁏েন মোহাম্মদ রেজার আদালতে এ মামলা করেন নাজিম উদ্দিন সুজন (৬০)। আগামী রোববার এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত।

মামলার অন্য দু🍷ই আসামি হলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ও দৈনিক আজাদী পত্রিকার সহযোগী সম্পাদক রাশেদ রউফ এবং লেখক নেছার আহমেদ। বাদী নাজিম উদ্দিন নগরের আগ্রাবাদ মোল্লাপাড়ার বাসিন্দা।

অভিযোগে বলা হয়, অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধে বলা হয়, “𝔉একাত্তরের আগে শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা🐻।” আরেক লাইনে লেখা হয়, “নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে।”

প্রবন্ধের একাধিক লাইনে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে বাদী রাজনৈতিক সচেতন ব্যক্তি 🐭হি🌱সেবে আদালতের আশ্রয় নিয়েছেন বলে উল্লেখ করেন।

মামলার অপর আসামি দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ বলেন, “এই মামলাটি যিনি করেছেন, তিনি মূলত উদ্দেশ্যপ্রণোদিতভাবেই এই কাজটি করেছেন।” তিনি বলেন, “প্রবন্ধটির শুধুমাত♊্র দুটি লাইনকে তিনি ভিন্নভাবে উপস্থাপন করেছেন। প্রবন্ধটির লেখক অধ্যাপক সিরাজুল🤡 ইসলাম এর আগেও এসব বিষয় নিয়ে অনেক জায়গায় লিখেছেন।”

বিস্ময় প্রকাশ করে রাশেদ রউফ বলেন, “আমাকে কেন এই মামলার আসামি করা হলো, সেটা অজানা। ১৯৭৫-পরবর্তী আওয়ামী লীগের দুঃসময়েও প্রবন্ধ, কলাম, ছড়া ইত্যাদি রচনা করেছি। এমনকি এখনো করছি। গত আগস্টে একটানা ১৫ দিন আজাদীতে বঙ্গবন্ধুকে নিয়ে💧 বিভিন্ন আঙ্গিকে লেখা প্রকাশ করেছি। একমা🐻ত্র শ্রদ্ধা, ভালোবাসাবোধ থেকে। সে জায়গায় এমন মামলা আমার জন্য লজ্জাজনক।”