ক্লাস ফাঁকি দিয়ে ইউপি নির্বাচনী মাঠে শিক্ষক

সিরাজগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২, ২০২১, ০৬:২৩ পিএম

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ক্লাস ফাঁকি দিয়ে ইউনিয়ন পরিষদের ꦬ(ইউপি) নির্বাচনী মাঠে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী উপজেলার বাঙ্গালা ইউনিয়নের পশ্চিম সাতবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আবু হানিফ।

আবু হানিফ ছাড়াও ইউপি নির্বাচনে উপজেলায় আরꦡও ৭৫ জন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। এরা ইউনিয়ন আওয়ামী লীগের বিভিন্ন পদে থেকে তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের নেতৃত্ব দিচ্ছেন।

তৃতীয় ধাপে উল্লাপাড়ার ১৪টি ইউনিয়নের মধ্যে ১৩টিতে নি𓆉র্বাচনী তফসিল আগামী বৃহস্পতিবারের মধ্যে ঘোষণা হওয়ার সম্ভবনা রয়েছে বলে উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে।

তবে বড়হর ইউপি নির্বাচন ২০২২ সালে হবে𒁏 বলে জানানো হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিটি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী একাধিক প্রার্থী নির্বাচনী মাঠে রয়েছেন। এরা নিজ নিজ ইউনিয়নের বিভিন্ন ♋এলাকায় ভোটারদের সঙ্গে মতবিনিময় ও সভা-সমাবেশ করছেন।

জনগণের সঙ্গে ছালাম শুভে♕চ্ছা বিনিময় এবং ভোটারদের কাছে টানার চেষ্টা করছেন।

উপজেলার বাঙ্গালা ইউনিয়নের পশ্চিম সাতবড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আবু হানিফ বাঙ্গালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য ইতিমধ্যেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম ও উপজেলা পরিষদের চেಞয়ারম্যান মো. শফিকুল ইসলাম শফির ছবিসহ নিজের ছবি সম্মিলিত পোস্টার বাঙ্গালা ইউনিয়নের বিভিন্ন এলাকায় লাগিয়ে দিয়েছেন। তিনি দীর্ঘ ২৪ বছর বাঙ্গালা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

এ বিষয়ে আবু হানিফ জানান, তিনি গত ১৯৮১ সালে ছাত্রলীগের মাধ্যমে রাজনীতিতে জড়িত হন। সে থেকেই ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত হয়ে বিভিন্ন পদে ছিলেন। গত ১৯৯৭ সাল থেকে একটানা প্রায় ২৪ বছর বাঙ্গালা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে ছিলেন। তার চাকরির কর্মস্থল পশ্চিম সাতবারিয়া 🌠প্রাথমিক বিদ্যালয়টি আগে বেসরকারি থাকার সুবাদে সরাসরি রাজনীতি করেছেন। এখন সরকারিকরণ হয়েছে।

ওই সহকারী শিক্ষক আরও জানান, আগামী ইউপি নির্বাচনে নিজ ইউনিয়ন বাঙ্গালায় চেয়ারম্যান পদে নির্বাচন করবেন এমন ইচ্ছা রে🦹খে অনেক দিন থেকেই মানসিকভাবে চিন্তাভাবনা করে আসছেন। সে চিন্তাভাব🍷না থেকেই চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হয়ে এলাকায় পোস্টার লাগিয়েছেন। তিনি দলীয় মনোনয়ন পেলে শিক্ষকতার চাকরি থেকে পদত্যাগ করবেন। দলীয় মনোনয়ন না পেলেও সতন্ত্র থেকে নির্বাচন করবেন, বিষয়টি মৌখিকভাবে উপজেলা শিক্ষা অফিসকে জানানো হয়েছে।”

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ফয়সাল কাদের রুমি জানান, আওয়ামী লীগ সুসংগঠিত একটি বৃহত্তর দল। এ দলে বহু নেতাকর্মী ও সমর্থক꧑ রয়েছেন। তারা দলের মনোনয়ন প্রত্যাশা করতেই পারে, মনোনয়ন দেওয়ার এখতিয়ার দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তিনি যেভাবে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা চাইবেন আমরাও সংসদ সদস্য তানভীর ইমামের মতামতের ভিত্তিতে তালিকা তৈরি করে কেন্দ্রে পাঠাবো। মনোনয়ন কাকে দিবেন সেটা দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত দিবেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, আগামী বৃহস্পতিবার উপজেলার ১৩টি ইউপির তফসিল ঘোষণা হওয়ার সম্ভবনা রয়েছে। তবে বড়হর ইউনিয়নের নির্বাচন ২০২২ সালে অনুষ্ঠিত হবে। যদি কোনো সরকারি কর্মকর্তা- কর্মচারী ইউপি নির্বাচন করতে চান তা হলে তাকে🔴 সরকারি চাকরি থেকে পদত্যাগ করে মনোনয়ন পত্র তুলতে পারবেন।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্𒆙মকর্তা শাহনেওয়াজ পারভীন জানান, শিক্ষক আবু হানিফ ক্লাস ফাঁকি দিয়ে নির্বাচন নিয়ে ব্যস্ত থাকার অভিযোগ পেয়ে তাকে ডাকা হয়েছিল। তিনি মৌখিকভাবে জানিয়ে গেছেন দু/এক দিনের মধ্যেই চাকরি থেকে পদত্যাগ করবেন।