ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বিভিন্ন স্থানে র‌্যালি ও দোয়া মাহফিল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০৯:৩৫ পিএম

১২ রবিউল আওয়াꩲল হযরত মুহাম্মদের (সা.) জন্মদিন। শেষ নবীর জন্মদিন উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মত আমাদের দেশেও পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হয়েছে। রোববার (৯ অক্টোবর) এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানಌে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

ফরিদপুর

জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে, ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ 🦩সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

বেলা সাড়ে ১১টায় কবি জসীমউদদীন হলে মহানবী হযরত মোহাম্মদের (সা.) জীবনীর ওপর আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার 💃বিতরণী অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিরিক্ত জেলাꦑ প্রশাসক (💛সার্বিক) মোছা. তাসলিমা আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।

বিশেষ অতিথির বক্তব্য রাখ𒊎েন অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. আব্দুল্লাহ বিন কালাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, মুসলিম মিশনের সাধারণ সম্পাদক এম এ সামাদ, প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী।

অনুষ্ঠানে মহানবীর জীবন ও আদর্শ নিয়𒁃ে প্রবন্ধ পাঠ করেন শাহ ফরিদ জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মো. আবুল কালাম আজাদ।

ꦅঅনুষ্ঠানের শুরুতে কোরআন তেলওয়াত করেন জজ কোর্ট জামে মসজিদের খতিব মাওলানা মো. মিজানুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের উপপরিꦚচালক শেখ আকরামুল হক।

অনুষ্ঠানে মহানবীর জীবনের ওপর বক্তব্য রাখেন বাকিগঞ্জ ইসলামিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসান, লঞ্চঘাট জামে মসজিদের ইমাম মাওলানা আব্দুল কায়ুম🏅 কাসেমী, ময়েজ মঞ্জিল জামে মসজিদের খতিব কবির আহম্মেদ, হামদ নাতে প্রথম স্থান অর্জনকারী শিক্ষার্থী জান্নাতুন নাঈম প্রমুখ।

এসময় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপ-সচিব) মোহাম্মদ আসলাম মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিপুল চন্দ্র দাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী, সরকারি রাজেন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক রেজভী জামান🅷সহ জেলার সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রধানরা, মুক্তিযোদ্ধা, খতিব ও ইমাম, গণমাধ্যমকর্মী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

সুনামগঞ্জ

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আবুল খয়েরের সভাপতিত্বে ও মাওলানা মুক্তার হোসেনর সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজাপুরা দরবার শরীফের পীর আল্লামা শাহ মোহাম্মদ নাদিমুর রশিদ আল ক্বাদেরী (মা:জি:), জেলা আওয়📖ামী লীগের সহসভাপতি অ্যাড. মো. আপ্তাব উদ্দিন, সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. মোবারক হোসাইন, তরুণ সমাজ সেবক আবুল হায়াত, হোসাইনীয়া কমিটি

বাংলাদেশের কেন্দ্রীয় নেতা মাওলানা সিরাজুল ইসলাম খায়ের, হোসাইনীয়া যুব কমিটির কেন্দ্রীয় সেক্রেটারি মুফতি কে এম শামীম আহমদ চৌধুরী, জয়েন্ট সেক্রেটারি মুফতি কে এম নজরুল ইসলাম, মাওলানা ইমরান হোসাইন আল আযহারি, মাওলানা মিজানুর রহমান রাজাপুরী, মাওলানা আশরাফুল ইসলাম রাজাপুরী, হোসাইনীয়া কমিটি নেতা মো. বোরহান আহমদ, মাওলানা নাজমুল হুদা মিসবাহ,উপাধ্যক্ষ মাওলানা কাজী আমিন আত তাফহিম, মাওলানা মোসতাক আহমদ, মাওলানা দেলোয়ার 🌳হ🧸োসাইন, আব্দুল মবিন মুহুরী, মো. রোকন উদ্দিন মুহুরী ডা. সাইদুর রহমান প্রমুখ।

টাঙ্গাইল

টাঙ্গাইলের শহীদ স্মৃতি পৌর উদ্যানে সকালে জেলা ঈদে মিলাদুন্নবী উদযাপন পরিষদের আয়োজনে দিবসটি পালন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক আলমগীর, টাঙ্গাইল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী। উদ্বোধক ছিলেন গাউসিয়া কমিটি বাংলাদেশ টাঙ্গাইল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ আব্দ💯ুল হাই।

সম্মানিত মেহমান ছিলেন আহমাদ𒆙াবাদ ꦕশরীফ করটিয়ার গদিনিশিন পীর সাহেব শাহ সূফি সাইফুল্লাহিল ক্বাতেয়ী, আহমাদাবাদ দরবার শরীফ বুহুলী টাঙ্গাইলের পীর সাহেব শাহ সূফি ক্বারী মাওলানা মুহাম্মদ হাবিবুল্লাহ আল আহমাদি।

আলোচক ছিলেন সরকারি সা’দত কলেজের ইসলামিক স্টাডিজ 𒐪বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান প্রফেসর মোহাম্মদ হুমায়ূন কবীর আল কাদেরী। এছাড়াও দেশ বরেণ্য ওলামায়েদ্বীন, বিভিন্ন দবরারের পীর মাসায়েখ, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও সুধীজন আলোচনায় অংশ গ্রহণ করেন।

সংগঠনের সভাপতি ও পারদিঘুলিয়া হাজিবাগ দরবার শরীফের খাদেম অ😼ধ্যাপক মুহাম্মদ আব্দুল কদ্দুস খসরুর সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি ছিলেন দেলদুয়ার দরবার শরীফের পীর সাহেব শাহ সুফি মুহাম্মদ হারুন-অর-রশিদ, মাওলানা নজরুল ইসলাম, বেড়াবুচনা দরবার শরীফের পীর𒀰 সাহেব মাওলানা ইসমাইল হোসেন, নাগরপুর জনতা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাসুদ আলম খান প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনায় করেন সরকারি এম এম আ🐲লী কলেজের 🌃ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আলী আশরাফ খান। সকাল সাড়ে ৭টায় মাহফিল শুরু হয়ে চলে দুপুর পর্যন্ত।

সিরাজগঞ্জ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সকালে এনায়েতপুর পাক দরবার শরীফের আয়োজনে বিশ্বশান্তি মঞ্জিল থেকে ধর্মীয় শোভাযাত্রা বের হয়। কালেমা খচিত ঝান্ডা হাতে হাজারো মানুষ কেজি মোড়, মণ্ডলপাড়া, থানা সদর, কাপড়ের হাট ও হাসপাতাল রোড প্🐻রদিক্ষণ করে। 

পরে মাজার শরীফ জামে মসজিদে আলোচনা সভায় দেশ ও জাতির কল্যা꧃ণ কামনায় ꧒আখেরি মোনাজাত পরিচালনা করেন পেশ ইমাম মাওলানা মুহাম্মদ আব্দুল আউয়াল। এ সময় দরবার শরীফের খাদেম হাজার ভক্তবৃন্দ ও জাকেরান এবং এলাকার মুসুল্লিরা উপস্থিত ছিলেন। পরে সকলের মধ্যে তবারক বিতরণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় মহানবীর জীবন ও কর্মের ওপর যৌথভাবে এইসব অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ শিশু একাডেমি ও ইসলামিক ফা💝উন্ডেশন।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা প্রশাসক একেএম ☂গালিভ খান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক কৃষিবিদ মো. মাহমুদার রহ🍃মান এবং প্রধান আলোচক হিসেবে বক্ত🍃ব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মো. এমরান হোসেন।

মহানবী হযরত মুহাম্মদের (সা.) জীবন ও কর্মের ওপর আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কালেক্টর জামে মসজিদের ইমাম মাওলানা মো. মুখতার আলী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আ🌺লম, ইয়াহ ইয়া-উল-উলুম হাফেজিয়া মাদ্রাসার শিক্ষক হাফেজ মো. মাহবুবুর রহমান ও হরিমোহন সরকারি উচ্চ বি𝔍দ্যালয়ের শিক্ষার্থী মো. সেরাজুস সালেকিন সৌম্য।