‘অন্যকে সম্মান দিলে নিজেও পাওয়া যায়’

ফরিদপুর প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৮:৩৬ পিএম

অন্যকে সম্মান দিলে নিজেও পাওয়া যায় বলে মন্তব্য করে❀ছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি মো. রেজাউল হাসান।

তিনি বলেছেন, “যারা সুপ্রিম কোর্টে বসে আছেন তারাই শুধু ব🥃িচারপতি নন, আপনারা যারা বিভিন্ন পদমর্যাদায় রয়েছেন তারাও একেকজন বিচা🎃রক। প্রত্যেকেরই কর্তব্য রয়েছে সুবিচার করার। ন্যায় বিচারের দ্বায়িত্ব পরিবার-কর্মস্থল সবখানেই রয়েছে। আপনি অন্যের প্রতি কি সুবিচার করছেন, এটি চিন্তা করতে হবে। একটি সুন্দর সমাজ গড়তে হলে সমাজের সবক্ষেত্রেই সুবিচার নিশ্চিত করতে হবে।”

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপ𓄧ুরে ফরিদপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এস🃏ব কথা বলেন।

বিচারপতি মো, রেজাউল হাসান বলেন, “প্রতিটি মানুষের উচিত সবাইকে সম্মান ও মর্যাদা করা। একজন মর্যাদাবান মানুষের পক্ষে কখনো ক্ষতিকর কিছু করা সম্ভব না। যদি কখনো কোনো সম্মানী ব্যক্তি খারাপ কিছু করেনও তাহলে সেটি তার ব্যক্তিজীবনই💟 নয় বরং জাতীয় জীবনেও এর নেতিবাচক প্রভাব পড়ে। তাই মানুষের সম্মান এবং মর্যাদা প্রদানের বিষয়টি নিশ্চিত করতে হবে। এটি পারস্পরিক দেওয়া-নেওয়ার বিষয়।

তিনি বলেন, “একটি সুশিক্ষিত জাতি ছাড়া আমরা কিছুই আশা করতে পারি না। প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে অপ্রাতিষ্ঠানিক শি💟ক্ষার প্রতিও জোর দিতে হবে। পরস্পর সম্মান, শ্রদ্ধা ও আদব শিখতে হবে।”

জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে অনু♏ষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জেলা ও দায়রা জজ🍸 মো. আকবর আলী শেখ ও পুলিশ সুপার মো. শাহজাহান পিপিএম-সেবা।

এ সময় যুগ্ন জেলা ও দায়রা জজ মো. নাসিরুদ্দিন, বিশেষ জজ মো. মতিউর রহমান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আব্দুল হামিদ উপস্থ🐟িত ছিলেন।

সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, ফরিদপুরের সরকারি সাꦿরদা সুন্দরী মহিল𒊎া কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মো. শাহজাহান, ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি মো. কবিরুল ইসলাম সিদ্দিকী প্রমুখ।  

এ ছাড়াও জেলা জজশীপের বিচারক, স💮রকারি কর্ম🧸কর্তা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, এনজিও প্রতিনিধি ও সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।