ড্রেন-সড়ক দখলে, জনদুর্ভোগ চরমে

নাটোর প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২, ০৭:০৪ পিএম

নাটোরের লালপুর সদর বাজারের ড্রেনের ওপর ভাগ এবং সড়কের দুই পাশে দখলের মহোৎসব চলছে🐻। এতে যানজটের পাশাপাশি পানি নিষ্কাশনের প্রবেশ পথ বন্ধ হয়ে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। ফলে কোটি টাকা দিয়ে নির্মাণ করা ড্রেꦐন কোনো কাজে আসছে না। এতে পথচারী, ক্রেতা ও বিক্রেতারা চরম ভোগান্তিতে পড়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, লালপুর বাজারের জলাবদ্ধতা দূর করতে পানি নিষ্কাশনের ব্যবস্থায় ড্রেন করা হয়েছে। এর প্রবেশ পথে ও ড্রেনের ওপর ভাগ এবং সড়কের দুই পাশে দখল করে চা ও ফলসহ বিভিন্ন দোকান স্থাপন করায় পানি নিষ্কাশনের ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। এছাড়া যত্র-তন্ত্রভাবে ময়লা আবর্জনা ও দোকানের সামনে মাটি ভরাট করে উঁচু করে দেও♛য়ায় পানি নিষ্কাশনের প্রবেশ পথ বন্ধ হয়ে গেছে। ফলে সামান্য বৃষ্টিতে বাজারে জলাবদ্ধতা দেখা দিয়েছে। আর সড়কের দুই পাশে দখল ও যত্র-তত্র ভ্য🅰ান, অটোরিকশা ও সিনএজি রাখায় যানজটের সৃষ্টি হচ্ছে।

আসলাম আলী ও আজমল হোসেনসহ 𝓰১০ ক্রেতা ও পথচারী জানান, যত্র-তন্ত্রভাবে দখল করে দোকান তৈরি করায় ও মাটি ভরাট করে যার যার দোকানের সামনে উচু করার কারণে ড্রেনের পানি নিস্কাশনের প্রবেশ পথ বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি💃 হচ্ছে। এছাড়া বাজার সংলগ্ন শ্রী সুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে পানি জমে জলাবদ্ধতা হচ্ছে। এতে শিক্ষক ও শিক্ষার্থীরা ভুগান্তিতে পড়ছেন।

এ বিষয়ে লালপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক পলাশ বলেন, “চলতি সপ্তাহে ড্রেনের ওপর যারা দোকান ꦉকরে আছে তাদে💃র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ড্রেনের পানি নিস্কাশনের প্রবেশ পথ উন্মুক্ত করা হবে।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানা বলেন, “ড্রেনের পানি নি💎স্কাশনের প্রবেশ পথ সচল꧒ রাখতে জরুরিভাবে অবৈধ দখলদারদের তালিকা করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”