চা-শ্রমিকরা ভূমির অধিকার পাবেন: প্রধানমন্ত্রী

সিলেট প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২, ১০:০১ পিএম

চা-শ্রমিকরা পর্যায়ক্রমে ভূমি অধিকার পাবেন বলে জা✤নিয়েছেন প্꧒রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিকালে সিলেট, মৌলভীবাজার, হবিগℱঞ্জ ও চট্টগ্রামের চা-শ্রমিকদের সঙ্গে ভার্চুয়ালি মতবিনিময়কালে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

স্বাধী𝕴নতার পর এই প্রথম শোষিত চা-শ্রমিকদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কথা বললেন দেশের কোনো রাষ্ট্রপ্রধান। এর মধ্য দিয়ে জীবনের পরম চাওয়া পূরণ হলো বলে জানিয়েছেন 🉐চা-শ্রমিকরা।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনꦐফারেন্সের মাধ্যমে চা-শ্রমিকদের মুখ থেকে তাদের সুখ-দুঃখের কথা শোনেন। এ সময় পর্যায়ক্রমে তাদের ভূমির অধিকার নিশ্চিতের পাশাপাশি ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি ও শিক্ষা, স্বাস্থ্যসেবায় অ্যাম্বুলেন্স ও রেশন বাড়ানোসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিতের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এর আগে, গত রোববার বাগান মালিকদের সঙ্গে বৈঠক শেষে চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১🍃৭০ টাকা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। ওইসময় কথা দেন চা শ্রমিকদের সঙ্গে তিনি কথা বলཧবেন।

অবশেষে শনিবার বিকেল ৪টায় ছিল সেই মাহেদ্রক্ষণ। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি মুখোমুখি হন সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও চট্টগ্রামের চা-শ্রমিক༒দের। এই প্রথমবার প্রধানমন্ত্রীকে সামনে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন চা-শ্রমিকরা। এ সময় তারা প্রধানমন্ত্রীর প্রতি তু꧅লে ধরেন তাদের প্রাপ্তি ও প্রত্যাশার কথা।

মতব𝔍িনিময়কালে চা-শ্রমিক জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান চা-শ্রমিক নেতারা।