আ.লীগ-বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ, ১৪৪ ধারা

বগুড়া প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২৪, ২০২২, ০৫:৩৩ পিএম

বꦑগুড়ার নন্দীগ্রাম উপজেলায় আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ ডাকার🀅 কারণে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। উপজেলার বুরইল ইউনিয়নের বীরপলি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বুধবার (২৪ আগস্ট) বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত এই আদেশ জারি থাকবে।

বিষয়টি নিশ্চিত করেছেন ননꩵ্দীগ্রাম উপজেলা নির্বাহী কমকর্তা (ইউএনও) সিফা𝔉 নুসরাত। বুধবার সকালে এই আদেশ দেন তিনি।

ইউএনও জানান, কেন💎্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিকেল ৩টায় স্থানীয় ইউনিয়ন বিএনপি বুড়ইলের বীরপলি সরক🧸ারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সভা আহ্বান করে। একই দিন ওই স্থানে ইউনিয়ন আওয়ামী লীগের পক্ষ থেকে জাতীয় শোক দিবস উপলক্ষে শোক সমাবেশ আহ্বান করে। এতে সকাল থেকে দুই দলের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা বলেন, “শোকের মাস উপলক্ষ্যে আমাদের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বুধবার বিকালে বীরপলি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ইউনিয়ন আওয়ামী লীগের পক্ষ থেকে জাতীয় শোক দিবসে সমাবেশ আহ꧂্বান করা হয়েছে। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল, তাই কর্মসূচি স্থগিত করা হয়েছে।”  

উপজেলা বিএনপির সভাপতি আলাউদ্দিন সরকার বলেন, “দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে নন্দীগ্রামের বুড়ইল ইউনিয়নের বীরপলি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বু🍨ধবার বেলা ৩টায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। আমরা ওসি সাহেবকে তিন দিন আগে জানিয়েছি। আমাদের সব আয়োজন শেষ। এখন ১৪৪ ধারা জারি করায় আমরা প্রোগ্রাম করতে পারছি না।”

নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারা হোসেন বলেন, “সহিংসতা এড়াতে ও আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।⛦”

ইউএনও সিফা নুসরাত বলেন, “এ ঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বীরপলি বিদ্যালয়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। কোনো পক্ষকেই সে🐟খানে সভা সমাবেশ করতে দেওয়া হবে না।”