ভেসে আসা পাথরবাহী বার্জের নিরাপত্তায় কোস্টগার্ড

ভোলা প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ০৯:১৫ পিএম

ভোলার চরফ্যাಞশন উপজেলার দক্ষিণ আইচা থানার বিচ্ছিন্ন দ্বীপ ঢালচরের কাছে বঙ্গোপসাগরে ভেসে এসেছে ‘আলকুবতান’ নামের একটি বিদেশি বার্জ। বৃহস্পতিবার (১৪ জুলাই) বিকেলের দিকে চর নিজামের জেলেরা বার্জটি ভাসমান অবস্থায় আটকে থাকতে দেখে। পরে তারা এলাকা🌸র চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনকে জানায়।

খবর পেয়ে শুক্🦋রবার (১৫ জুলাই) বিকেলে কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা ওই বার্জটির নিরাপত্তার দায়িত্ব নেয়।

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কে এম শাফিউল কিঞ্জল জানান, ভারতের কাকিনাদা পোর্ট থেকে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ী আলট্রা সুপার ক্꧟রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের চলমান কাজের জন𝓀্য রওনা করে। পথিমধ্যে বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র উত্তাল হওয়ায় টো করা টাগবোট ‘এ.এম অ্যাকুয়ার্ড’ থেকে বার্জটি বিছিন্ন হয়ে যায়। বর্তমানে বার্জটি কোস্টগার্ডের নিরাপত্তায় আছে।

কে এম শাফিউল কিঞ্জল বলেন, “বার্জটিতে বড় বড় পাথর, ভেকু মেশিন, পাথর কাটার মেশি෴ন রয়েছে বলে নিশ্চিত হয়েছি। কিন্তু কোনো ম🌠ানুষ ছিল না। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তা ও ভোলা প্রশাসককে জানিয়েছি।”

স্থানীয়রা জানান, বার্জটিতে কোনো মানুষ না থাকলেও একটি এক্সকাভেটর মেশিন, একটি পাথর ভাঙার মেশিন, পাথরসহ বিভিন্ন প্রয়োজনীয় মালামাল আছে। ধারণা করা হচ্ছে, আনুমানিক ১৩ হাজার  মেট্রিক টন পাথরসহ বার্জটিতে প্রায় ৩০ লাখ টাকার মালামাল আছে।