৩শ বছরের পুরোনো কষ্টিপাথরের বিষ্ণমূর্তি উদ্ধার

ফরিদপুর প্রতিনিধি প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৮:৪৯ পিএম

ফরিদপুরের নগরকান্দা উপজেলায় প্রায় ৩০০ বছরের পুরܫোনো ৪ মন ওজনে🍰র একটি কষ্টিপাথরের বিষ্ণমূর্তি উদ্ধার করেছে পুলিশ।

রোববার (৫ ꧃জুন) বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার ডাঙ্গী ইউনিয়নের আটাইল গ্রাম থেকে এ মূর্তি উদ্ধার করা হয়।

জানা যায়, দুপুরে আটাইল গ্রামের জহুরুল হকের জমিতে পুকুর খননের কাজ চলছিল। ভেকু মেশিন দিয়ে খননের এক পর্যায়ে গভীর থেকে মাটির টানে মূর্তিটি উঠে আসে। পরে প্রশাসনকে খবর দিলে পুলিশ এসে মূর্তিটি ✅উদ্ধার করে থানায় নিয়ে যায়।

স্থানীয়রা মনে করেন, আগে এই এলাকায় প্রাচীন জমিদারদের বসবাস ছিল। তাই এটি তাদেরই ব্যবহৃত মূর্তি হতে পা♐রে।

এদিকে এ খবর প্রচার হলে হিন্দু সম্প্রদায়ের লোকজন সেখানে পূজাঅর্চনা শুরু করে ও উদ্ধার হওয়া মূর্তিটি একনজর 💟দেখার জন্য সেখানে শত শত লোকের সমাগম ঘটে।

ড෴াঙ্গী ইউনিয়ন পরিষদের চ🦂েয়ারম্যান কাজী আবুল কালাম বলেন, একসময় এলাকাটিতে হিন্দু জমিদারদের বসবাস ছিল। তাই এখানে এই ধরণের মূর্তি পাওয়া সম্ভব।

নগরকান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমিনুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, “ঘটনাস্থলে উপস্থিত থেকে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। ধারণা করা হচ্ছে, এটি অনেক প্রাচীন ও মূল্যবান পাথরের তৈরি মূর্তি। আমরা এই মূর্তিটি হস্তান্তরের জন্য প্রত্নতত্ত্ব বিভাগের সঙ্গ যোগাযোগের চেষ্টা করছি। তারাই পরীক্ষা-নিরীক্ষা করে বলতে পারবে এটি কিসের তৈরি।♋”

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এন এম আব্দুল্লাহ আল মামুন বলেন, “প্রথমে ওই এলাকা থেকে মূর্তি উদ্ধারের খবর পাই। পরে মূর্তিটি উদ্ধারের জন্য স্থানীয়🌺 চেয়ারম্যান ও পুলিশকে অবগত করলে তারা মূর্তিটি উদ্ধার করে থানা হেফাজতে রেখেছে। নিয়ম মাফিক মূল্যবান মূর্তিটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে।”