জালে ধরা পড়ল রিডলে কচ্ছপ ও ইরাবতী ডলফিন

ভোলা প্রতিনিধি প্রকাশিত: মে ২৪, ২০২২, ০৪:৪০ পিএম

গভীর সমুদ্রে ধরা পড়েছে বির🔥ল প্রজাতীর অলিভ রিডলে প্রজাতির একটি সামুদ্রিক কচ্ছপ ও একটি ডলফিন। মঙ্গলবার (২৪ মে) ভোলার চরফ্যাশনের চর কুকরি-মুকরী ইউনিয়নের এনায়েত মাঝির ট্রলারের জালে এগুলো ধরা পড়ে।

সা꧑মুদ্রিকꦑ কচ্ছপের ওজন ছিল ৩০ কেজি ও ডলফিনটির ওজন ছিল প্রায় ৯০ কেজি। জাল টেনে ওঠানোর সময় দুটিকেই জীবিত উদ্ধার করেন বেসরকারি এনজিও সংস্থা ওয়ার্ল্ড ফিসের প্রশিক্ষণ প্রাপ্ত জেলে এনায়েত হোসেন। পরবর্তীতে তারা ওই কচ্ছপ ও ডলফিনটি সমুদ্রে অবমুক্ত করে দেন।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, “কচ্ছপটি অলিভ রিডলে ও ডলফিনটি ইরাবতী প্রজ𓆉াতীর বলে জানতে পেরেছি। ইউএসএআইডি’র আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় এনায়েত হোসেনসহ আমাদের ১০ জেলে সিটিজেন সাইন্টিস্ট মৎস্য সম্পদ ও সামুদ্রিক জীব বৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন।”

তিনি আরও বলেন, “ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে প্রয়োজনীয়তা⛎ ও গুরুত্ব এবং করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০ সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যাতে জেলেদের জালে ধরা পড়া সামুদ্রিক কচ্ছপ, শাপলা পাতা, হাঙর ও ডলফিন রক্ষায় সচেষ্ট হন এবং এগিয়ে আসেন।”

ভোলা বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান,🍷 এক সময় জেলেরা না বুঝেই সমুদ্রের এসব প্রাণীর ক্ষতি করত। কিন্তু এখন তারা বুঝতে শিখেছে, তাই নিজেরাই এসব প্র🤡াণীদের রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করছে। এ বিষয়ে বন বিভাগ ও বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাগুলো কাজ করছে। যার ফলস্বরূপ এই সফলতা বলেও দাবি করেন তিনি।