৩ পর্যটকবাহী জাহাজকে জরিমানা

কক্সবাজার প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২২, ০৫:৩৬ পিএম

টেক🌱নাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারী তিনটি জাহাজকে ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পত😼িবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে সেন্টমার্টিন জেটিঘাটে এ অভিযান চালানো হয়। সেন্টমার❀্টিনে দায়িত্বরত পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক বিষয়টি নিশ্চিত করেছেন।

জরিমানা আদায়কারী জাহাজগুলো🍨 হলো এমভি পারিজাত, এমভি ফারহান ও বে-ক্রুজ ইন্টারন্যাশনাল।

নির্বাহী ম্য🍎াজিস্ট্রেট নওরীন হক বলেন, “বৃহস্পতিবার দুপুরে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারী এমভি পারিজাত, এমভি ফারহান ও বে-ক্রুজ ইন্টারন্যাশনাল সেন্টমার্টিন জেটিঘাটে নোঙ্গর করা ছিল। এক পর্যায়ে ভ্রাম্যমাণ আদালতের কাছে খবর আসে ওই তিনটি জাহাজের রান্নাঘর থেকে ময়লা🌞-আবর্জনা সাগরে ফেলা হচ্ছে। এমন খবরের ভিত্তিতে জাহাজগুলোতে অভিযান চালানো হয়।

নওরীন হক আরও বলেন, “অভিযানে পরিবেশ-প্রতিবেশ সুরক্ষা ও সংকটাপন্ন এলাকা ২০১৬ এর বিধিমালা লঙ্ঘনের অভিযোগে ওই জাহাজ তিনটিকে জরিমানা করা হয়েছে। এতে প্রতিটি জাহাজকে ২০ হাজার করে মোট ৬০ হাজার টাকা জরিমানা আদায় ক🎀রা হয়েছে।”

অভিযুক্ত জাহাজগুলোর কর্তৃপক্ষকে ভবিষ্যতে পরিবেশ আইন মানার ব্যাপারে সতর্ক করা হয়েছে ব🤪লে তিনি♌ উল্লেখ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, “আগামীতে তারা যদি আবারও আইন লঙ্ঘন করে তাদের বিরুদ্ধে জাহাজ চলাচল বন্ধ রা🅘খাসহ সংশ্লিষ্ট বিধি মতে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হꦰবে।”

সেন্𒐪টমার্টিনে পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষায় প্রধানমন্ত্রী কার্যালয়ের সুপারিশকৃ☂ত ১৩ দফা বাস্তবায়নে প্রশাসনের সংশ্লিষ্টরা জোর প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে জানান নওরীন হক।