বৃষ্টিতে সরিষাক্ষেত নষ্ট হওয়ার আশঙ্কা

টাঙ্গাইল প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২১, ০৭:০১ পিএম

জাওয়াদের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। বৃষ্টির প্রভাব পড়েছে রবিশষ্🌟য সরিষার আবাদে। টাঙ্গাইলের বাসাইলে সরিষাক্ষেতের ক্ষতি হয়েছে বলে জানান কৃষকরা। এদিকে সরিষার কাটুই পোকার আক্রমণে দিশেহারা তারা।

সরেজমিন গি🌳য়ে দেখা যায়, বৃষ্টির ফলে বাসাইলে সরিষা চারা গাছ পরে গেছে। নি🎶চু জমিতে পানি জমেছে।

উপজে෴লা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ৪ হাজার ৮২০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি রবি মৌসুমে এ পর্যন্ত উপজেলায় ৫ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে।

বাসাইল কাঞ্চনপুর ইউনিয়নের জিকাতলী পাড়া গ্রামের চাষি ফনিন্দ্র মণ্ডল বলেন, “আমি এবছর চারশ শতাংশ জমিতে সরিষা আবাদ করেছি। অসময়ে বৃষ্টির ফলে🐎 অনেক ক্ষতি হয়ে গেল। বৃষ্টির জন্য জমির সরিষার চারা গাছ পরে গেছে। যদি রোদ উঠে তাহলে ক্ষতি কম হবে। যে জমিতে ফুল আসছে স𒅌েই জমির ফুলগুলো নষ্ট হয়ে যাবে।”

উপজেল🌱া কৃষি কর্মকর্তা নাজনিন আক্তার জানান, বাসাইলে ৫ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছ। কৃষকরা গত বছর সরিষার ভালো দাম পাওয়ায় এবছর বেশি জমিতে সরিষা আবাদ করেছেন। এর মধ্যে প্রায় জমিতে সরিষার ফুল এসেছে। যে বৃষ্টি হয়েছে, এই বৃষ্টিতে সরিষার কোনো সমস্যা হবে না। আজ ও কাল যদি রোদ উঠে সরিষার ক্ষতি হবে না। জমিতে বৃষ্টির পানি জমে না থাকলে সরিষার ক্ষতি হবে নাജ। আর যদি জমিতে বৃষ্টির পানি জমে থাকে তাহলে ক্ষতির সম্ভাবনা রয়েছে।