৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত 

সেন্টমার্টিনে জাহাজ চলাচল বন্ধ

কক্সবাজার প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১, ০৯:১৭ পিএম

ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে সাগর উত্তাল থাকায় কক্সবাজারের𓄧 টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

রোববার (৫ ডিসেম♊্বর) জাহাজ বন্ধ থাকবে, সোমবার (৬ ডিসেম্বর) আবহাওয়া স্বাভাব𒈔িক হলে আবার চলাচল শুরু হবে।

জানা গেছে, দ্বীপে এ💞ই মুহূর্তে প্রায় ১ হাজার পর✅্যটক অবস্থান করছেন। জাহাজ বন্ধ থাকায় তাদের সেখানে আরও একদিন থাকতে হবে।

আবহাওয়া অফিস সূত্র জানায়, শনিবার (৪ ডিসেম্বর) দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৬৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম𝓀ে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে। সমুদ্র বন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ ൩নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্র জানায়, চলতি বছরের ১৬ নভেম্বর থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটক পরিবহনের জন্য বিভিন্ন মেয়াদে ছয়ট🐼ি জাহাজকে অনুমোদন দেওয়া হয়েছিল। জাহাজগুলো হলো- সুকান্ত বাবু, গ্রিন লাইন-১, এমভি পারিজাত, এমভি ফারহান-১, কেয়ারি সিন্দাবাদ ও কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন।

সেন্টমার্টিন ইউনিয়নের চেয়ারম্যান নূর আহমদ বলেন, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে♕ সমুদ্র উত্তাল থাকায় জাহাজ চলাচল বন্ধ করা হয়েছে। দ্বীপে অবস্থানরত ১ হাজারের বেশি🎃 পর্যটক ভালো আছেন। তাদের খোঁজ-খবর রাখা হচ্ছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী জানান, ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তিশালী হয়ে উপকূলের দিকে অগ্রসর হওয়ায় রোববার টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ থাকবে। আবহাওয়া স্বাভাবিক হলে পরদিন জাহাজ চলাচল শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটি আবহাওয়ার ওপর নির্ভর করবে। এ সময় দ্বীপে রাত্রী যাপনকারী পর্যটকরা যেন হয়রানির শিকার না হনღ- সে বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।